ওয়ানডে ইতিহাসে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ

সময় ট্রিবিউন ডেস্ক | ১৯ মার্চ ২০২৩, ০০:২৬

সংগৃহীত

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে টসে হেরে আগে ব্যাট করতে নামে বাংলাদেশ। এতে ওয়ানডে ম্যাচে ৮ উইকেটে সর্বোচ্চ ৩৩৮ রান সংগ্রহ করে রেকর্ড করেছে বাংলাদেশ। এর আগে সর্বোচ্চ ছিল ৮ উইকেটে ৩৩৩ রান। ২০১৯ বিশ্বকাপে নটিংহামে অস্ট্রেলিয়ার ৩৮১ রান তাড়া করতে নেমে সেটি করেছিল বাংলাদেশ।

সেঞ্চুরির কাছাকাছি গিয়েও অল্পের জন্য পারেননি সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয়। ফিফটির আশা জাগিয়েও ছুঁতে পারেননি মুশফিকুর রহিম। তবে তিন জনের দারুণ ব্যাটিংয়ে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রান করেছে বাংলাদেশ।

আজ শনিওবার (১৮ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে সর্বোচ্চ রেকর্ড করেছে বাংলাদেশ। এই সংস্করণে তাদের সর্বোচ্চ দলীয় স্কোর এটি।

শুরুতে অধিনায়ককে হারানোর পর ইতিবাচক ব্যাটিংয়ে আশা দেখাচ্ছিলেন লিটন দাস। কিন্তু বেশি থাকতে পারলেন না স্টাইলিশ ওপেনার। পাওয়ার প্লের শেষ ওভারে আক্রমণে এসে লিটনকে ফেরালেন কার্টিস ক্যাম্পার।

প্রায় চার বছর পর শতরান করার আশা জাগানো সাকিব খেলেছেন ৯ চারে ৮৯ বলে ৯৩ রানের ইনিংস। অভিষিক্ত হৃদয়ের সঙ্গে চতুর্থ উইকেটে ১২৫ বলে ১৩৫ রানের জুটি গড়েন তারকা অলরাউন্ডার।

হৃদয় গড়েছেন অভিষেকে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড। কিন্তু স্রেফ ৮ রানের জন্য তিনিও সেঞ্চুরি করতে পারেননি। ৮ চার ও ২ ছয়ে সাজিয়েছেন ৮৫ বলের ইনিংস।

বিশ্বের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে অভিষেক ওয়ানডেতে নব্বইয়ের ঘরে আউট হওয়ার অনাকাঙ্ক্ষিত রেকর্ডে নাম উঠেছে বাংলাদেশের উদীয়মান তারকার।

শেষ দিকে ঝড় তোলেন মুশফিক। হৃদয়ের সঙ্গে পঞ্চম উইকেটে স্রেফ ৪৯ বলে ৮০ রানের জুটি গড়ার পথে ২৬ বলে ৪৪ রান করেন কিপার-ব্যাটসম্যান। ৩টি করে চার-ছক্কা মারেন তিনি।

পরে ইয়াসির আলি চৌধুরি ১৭, তাসকিন ১১ ও নাসুম ১১ (নটআউট) রানের ছোট তবে গুরুত্বপূর্ণ ইনিংস খেলে দলকে ৩৩৮ রানে নিয়ে যান।

অন্যদিকে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৬০ রানে ৪ উইকেট পেয়েছেন আয়ারল্যান্ডের গ্রাহাম হিউম।


আপনার মূল্যবান মতামত দিন: