বান্দরবানে সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী রথযাত্রা উদ্বোধন

বান্দরবান প্রতিনিধি | ২ জুলাই ২০২২, ০২:০৯

ছবি: সময় ট্রিবিউন

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী রথযাত্রা। এই উপলক্ষ্যে  বান্দরবানের পরমেশ্বর ভগবান শ্রী শ্রী জগন্নাথ দেব'র রথযাত্রা উৎসবের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১ জুলাই) দুপুরে বান্দরবান কেন্দ্রীয় দুর্গা মন্দির সামনে আকাশের বেলুন উড়িয়ে শুভ উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি ।

এসময় শ্রী শ্রী কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন পরিষদের সভাপতি শ্রী কানু দাশ সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

উৎসবের মধ্যে দিয়ে শুরু হয় আনন্দ শোভাযাত্রা, কীর্তন, পবিত্র গীতা থেকে পাঠসহ প্রসাদ খাওয়ানো দিয়ে নানা আয়োজন। এবারের রথ যাত্রায় জেলা শহরের সনাতন ধর্মাবলম্বীরা সমাগম  হয়। উৎসবকে ঘিরে সনাতন ধর্মাবলম্বীরা নারী- পুরুষ ও শিশুসহ রথযাত্রা টেনে শহরে প্রধান সড়ক হয়ে বালাঘাটা কালী মন্দিরে গিয়ে সমাপ্তি ঘটে। এসময় সনাতন ধর্মাবলম্বীরা একত্রিত হয়ে রথযাত্রা উৎসবের মেতে উঠেন।

এদিকে রথ যাত্রাকে কেন্দ্র করে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। দুপুরে জেলা শহরে কেন্দ্রিয় দুর্গা মন্দির ও কালি মন্দিরের সামনে বিপুল পরিমাণ পুলিশ সদস্যদের দায়িত্ব পালন করতে গেছে।

অনুষ্ঠানে শ্রী জনি সুশীল সঞ্চালনায় বান্দরবা পুলিশ সুপার জেরিন আখতার, স্থানীয় সরকার উপ- পরিচালক লুৎফর রহমান, জেলা পরিষদ সদস্য লক্ষিপদ দাশ, পৌর প্যনেল মেয়র সৌরভ দাশ শেখর, রেড ক্রিসেন্ট  অমল কান্তি দাশসহ সর্বসাধারণ উপস্থিত ছিলেন।

হিন্দু ধর্মাবলম্বীদের মতে, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এই রথযাত্রা শুরু হয়। এর ৯ দিনের মাথায় অনুষ্ঠিত হয় উলটো রথযাত্রা। রথযাত্রা একেক অঞ্চলে একেক নামে পরিচিত। জগন্নাথ দেবের রথযাত্রার প্রচলন পুরী জগন্নাথ দেবের মন্দির থেকে।



আপনার মূল্যবান মতামত দিন: