নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করেছে আ.লীগ: মির্জা ফখরুল

সময় ট্রিবিউন | ১৮ সেপ্টেম্বর ২০২১, ২১:৪০

ফাইল ছবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বর্তমান সরকারের অধীনে বিএনপি অংশ নেবে না বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের উদ্দেশ্যে জনগণের মধ্যে বৃহত্তর ঐক্য গড়ে তোলা হবে।

২০১১ সালে পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা উঠিয়ে দেওয়ার পর থেকেই এ ব্যবস্থা পুনর্বহালের দাবিতে আন্দোলনে নামে বিএনপি। নিরপেক্ষ সরকারের দাবিতে অনড় থেকে ২০১৪ সালের দশম সংসদ নির্বাচন বর্জন করে দলটি। তবে একই দাবিতে তারা আবারও সরব হয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে। ২০ দলীয় জোটে থাকা বিএনপি যুক্ত হয় আরও একটি জোটে। গঠন করা হয় জাতীয় ঐক্যফ্রন্ট। দুই জোট নিয়ে শেষ পর্যন্ত ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনেই সেই নির্বাচনে অংশ নেয় তারা।

তবে আগামী নির্বাচন নিয়ে বিএনপির ভাবনা সম্পর্কে দলটির মহাসচিব বলেন, ‘এখন তো নির্বাচনের কোনো পরিবেশ নেই দেশে। নির্বাচন করা, না করা এখানে একেবারেই কোনো পার্থক্য বহন করে না। নির্বাচনের সব ব্যবস্থাকেই পরিকল্পিতভাবে আওয়ামী লীগ ধ্বংস করে দিয়েছে।

সুতরাং, নির্বাচনে যাওয়ার এই মুহূর্তে তো কোনো প্রশ্নই উঠতে পারে না, যদি না নিরপেক্ষ সরকার থাকে।’

বিএনপির মহাসচিব জানান, দাবি আদায়ে সরকারবিরোধী সব দলকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করছে তাদের দল। কাছে টানার চেষ্টা চলছে বাম দলগুলোকেও। মির্জা ফখরুল বলেন, ‘আমাদের উদ্দেশ্যই থাকবে জনগণের মধ্যে বৃহত্তর ঐক্য গড়ে তোলা। সেটা জোটের মধ্যে হতে পারে, একটা দাবিতে হতে পারে। সময়ের আলাপ-আলোচনার মধ্যদিয়ে এটা বেরিয়ে আসবে।’

নিরপেক্ষ লোকদের নিয়ে কমিশন পুনর্গঠন না হলে এ ইস্যুতে বিএনপি মাঠে নামবে বলেও জানান বিএনপির মহাসচিব। সূত্র: এনটিভি


আপনার মূল্যবান মতামত দিন: