ন্যায়-নীতি প্রতিষ্ঠায় সবাইকে আন্দোলন করতে হবে: ডা. জাফরুল্লাহ

সময় ট্রিবিউন | ২৬ মে ২০২১, ০০:৫৫

ছবি: সংগৃহীত

ন্যায়-নীতি প্রতিষ্ঠার জন্য আমাদের সবাইকে আন্দোলন করতে হবে বলে উল্লেখ করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি এবং প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

মঙ্গলবার (২৫ মে) বিকেলে গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে রিকশা ও ভ্যান চালক, ফেরিওয়ালা এবং ফুটপাতের ছোট দোকানদারদের জন্য গণস্বাস্থ্য বীমার উদ্বোধন উপলক্ষে তিনি এ কথা বলেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, অনেকে এসএসসি বা এইচএসসি পাশ করেও রিকশা চালান। আপনারা ঢাকা শহরের ৫ লাখ রিকশাওয়ালা যদি এক হোন, তাহলে ট্রাফিক পুলিশ এবং সরকারের কাপড়-চোপড় নষ্ট হয়ে যাবে। কে কোথায় দৌঁড়াবে দিশা পাবে না। তাই আপনাদের একতাবদ্ধ হয়ে সংগঠন গড়ে তোলা উচিত। আমি মনে করি সব রিকশা ইঞ্জিনচালিত হওয়া উচিত। প্রত্যেকটা রিকশাচালকই রিকশার মালিক হবে। রিকশা যে চালাবেন রিকশার মালিক সেই হবেন অন্য কেউ নয়।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বলেন, আপনাদের সঙ্গে আমরা রয়েছি। তবে আপনাদের একটা প্রতিশ্রুতি দিতে হবে যে, আপনারা পান বিড়ি-সিগারেট খাওয়া ছেড়ে দিবেন। কারণ এগুলো খেলে ক্যান্সার এবং হাঁপানি রোগ হয়। একই সঙ্গে মেয়েদেরকেও ঠোঁটের রং লাগানো বন্ধ করতে হবে, এটাও শরীরের জন্য ক্ষতিকর। এটাই আপনাদের কাছে আমার চাওয়া।

গণস্বাস্থ্য বীমা প্রসঙ্গে তিনি বলেন, ২০০ টাকার বিনিময়ে শুধু আপনি নয়, আপনার পুরো পরিবার চিকিৎসা সেবা পাবেন, খুব কম মুল্যে বিভিন্ন ধরনের অপারেশন সুবিধা পাবেন। টাকা জমা দেওয়ার জন্য আপনাদের এখানে আসতে হবে না। বিকাশের মাধ্যমে জমা দিতে পারবেন। আপনাদের একটি বিমার বই দেওয়া হবে, সেটা দেখালেই হবে। এজন্য আপনাদের বিভিন্ন ধরনের ফরম পূরণ করে হয়রানির শিকার হতে হবে না।

তিনি আরও বলেন, আমরা চাই আপনাদের ছেলে মেয়েরা যেন বিশ্ববিদ্যালয় পর্যন্ত লেখাপড়া করে। আজকে আমাদের যুদ্ধ করেই বেঁচে থাকতে হবে। ন্যায়-নীতির জন্য আমাদের আন্দোলন করতে হবে। এই দেশটা কেবল বড় লোকের দেশ নয়। বাংলাদেশ, আমার আপনার সবার দেশ। তাই এখানে আমাদের সবার সমান অধিকার চাই। কথা বলা ও ভোটের অধিকার চাই। আমাদের ভোট আমরা কাকে দেবো সেই নিশ্চয়তা চাই।

গণস্বাস্থ্য বীমার উদ্বোধন অনুষ্ঠান শেষে প্রায় ৭০০ পরিবারের জন্য খাদ্য সহায়তা বিতরণ করা হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. মনজুর কাদির আহমেদ, গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকার, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, ডা. আরমান, ডা. বদরুল আলম প্রমুখ।



আপনার মূল্যবান মতামত দিন: