মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের শেষ দিন আজ

সময় ট্রিবিউন | ৪ ডিসেম্বর ২০২৩, ১২:৫০

মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের শেষ দিন আজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন আজ সোমবার (৪ ডিসেম্বর)। ইতোমধ্যে তথ্যে গড়মিল পাওয়ায় বিভিন্ন রাজনৈতিক দলের বেশ কয়েকজন প্রার্থীর মনোনয়ন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

গত ৩০ নভেম্বর শেষ হয়েছে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের সময়। পরদিন শুক্রবার থেকে শুরু হয় যাচাই-বাছাইয়ের কার্যক্রম। নির্বাচনে অংশ নিতে ৩০০ আসনে আড়াই হাজারের বেশি প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এরমধ্যে রাজনৈতিক দলের প্রার্থী এক হাজার ৯৬৬ জন এবং স্বতন্ত্র প্রার্থী ৭৪৭ জন। তবে এ নির্বাচন প্রত্যাখ্যান করেছে বিএনপি ও তাদের সমমনা রাজনৈতিক দলগুলো।

জানা গেছে, রিটার্নিং কর্মকর্তারা সংশ্লিষ্টদের নিয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই করছেন। যাচাই-বাছাইয়ে অনেক বিষয় খতিয়ে দেখা হচ্ছে। এরমধ্যে রয়েছে- স্বতন্ত্র প্রার্থীদের এক শতাংশ ভোটারের সমর্থনের তথ্য ঠিক কি না ও কেউ তথ্য গোপন করেছেন কি না। এ ছাড়া কোনো প্রার্থী ফৌজদারি মামলার আসামি বা ঋণখেলাপি কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।

আওয়ামী লীগ ও জাতীয় পার্টির ৩০৪ জন করে প্রার্থী ইসিতে দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হতে ৭৪৭ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এ ছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের ৯১, জাকের পার্টির ২১৮, ন্যাশনাল পিপলস পার্টির ১৪২, বাংলাদেশ কংগ্রেসের ১১৬, তৃণমূল বিএনপির ১৫১, জাতীয় পার্টি-জেপির ২০, বাংলাদেশ সাম্যবাদী দলের ছয়, কৃষক শ্রমিক জনতা লীগের ৩৪, গণতন্ত্রী পার্টির ১২, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) ছয়, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির ৩৩, বিকল্পধারার ১৪, বাংলাদেশ তরীকত ফেডারেশনের ৪৭, বাংলাদেশ খেলাফত আন্দোলনের ১৪, বাংলাদেশ মুসলিম লীগের দুই, গণফোরামের ৯, গণফ্রন্টের ২৫, বাংলাদেশ জাতীয় পার্টির ১৩, ইসলামী ফ্রন্ট বাংলাদেশের ৩৯, বাংলাদেশ কল্যাণ পার্টির ১৮, ইসলামী ঐক্যজোটের ৪৫, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের ৩৭, বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএলের পাঁচ, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের ৭৪, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফের ৫৫, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের ৪৯ ও বাংলাদেশ সুপ্রিম পার্টির ৮২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী, বৈধ প্রার্থীর তালিকা প্রকাশের পর রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

এবারের নির্বাচনে সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটার সংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ছয় কোটি সাত লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার পাঁচ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২ জন।


আপনার মূল্যবান মতামত দিন: