উদ্যোক্তা তৈরীর লক্ষ্যে কাজ করবে ইন্ডি ক্যাফে গ্লোবাল ও ঐক্য ফাউন্ডেশন

সময় ট্রিবিউন | ৭ অক্টোবর ২০২২ ০০:০০

সংগৃহীত সংগৃহীত

বাংলাদেশের ৬৪ জেলায় গ্রাম পর্যায়ে উদ্যোক্তা তৈরীর লক্ষ্য নির্ধারণ করে কর্মপরিকল্পনা হাতে নিয়েছে ইন্ডি ক্যাফে গ্লোবাল ও ঐক্য ফাউন্ডেশন। মাত্র ৫০ হাজার টাকার বিনিময়ে এ কার্যক্রমে অংশগ্রহণ করার সুযোগ থাকবে ৮৭ হাজার ১৯১ টি গ্রামে নতুন উদ্যোক্তাদের জন্য৷

বৃহস্পতিবার ৬ অক্টোবর দুপুরে রাজধানীর তেজগাঁওয়ের চ্যানেল আই কার্যালয়ে অনুষ্ঠিত ‘তারকা কথন’ অনুষ্ঠানে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেওয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত ইন্ডি ক্যাফে গ্লোবাল টি অ্যান্ড কফি বিডি’র ব্যবস্থাপনা পরিচালক সফল উদ্যোক্তা আব্দুল আজিজ বলেন, ‘‘নতুন উদ্যোক্তা সৃষ্টি করার লক্ষ্যে আমরা এক বছর আগে ঐক্য ফাউন্ডেশনের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে কাজ শুরুর প্রত্যয় ব্যক্ত করেছিলাম। মাত্র ৫০ হাজার টাকার বিনিময়ে উদ্যোক্তাদের জন্য একটা প্যাকেজ তৈরি করা হয়েছে। যেখানে উদ্যোক্তারা একটি ডিজিটাল ইন্সট্যান্ট কফি মেশিন, এক হাজার কাপের পরিমাণ কাঁচামাল, স্পেশাল ট্রেনিং ও বেসিক ট্রেনিং পাবেন। এছাড়াও মেশিনের কারিগরী দিক নির্দেশনা সহ কীভাবে ব্যবসা শুরু করা হবে সেটাও নতুন উদ্যোক্তাদের জানানো হবে। ’’

তিনি আরও বলেন, এছাড়াও আমরা দেশের ৬৪টি জেলার ৬৪ জন উদ্যোক্তাকে নির্বাচন করে সহজ শর্তে কফি মেশিন দিব। তারাই হবেন আমাদের জেলা প্রতিনিধি। এছাড়াও উপজেলা পর্যায়ে দু’জন উদ্যোক্তাদের নিয়ে কমিটি গঠন করা হবে যার নাম হবে জেলা কমিটি।

গত বছরের ফেব্রুয়ারিতে ইন্ডিক্যাফে গ্লোবালের উদ্যোক্তা আব্দুল আজিজকে নিয়ে সফলতা ও সফল উদ্যোক্তা একটি পর্ব চ্যানেল আইতে প্রচারিত হয় যা সারা বাংলাদেশ ব্যাপক সাড়া ফেলে।

যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম বলেন, দেশের উন্নয়নে যুব শক্তিকে কাজে লাগানো খুবই প্রয়োজন। আমাদের দেশের এক তৃতীয়াংশ যুব শ্রেণী। আমরা প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা সৃষ্টি করে থাকি। উদ্যোক্তারা প্রশিক্ষণের পর চাকরি না খুঁজে নিজের প্রতিষ্ঠানের দিকে মনোযোগ দেয়। এখন পর্যন্ত আমরা ৬৬ লাখ যুব ও যুব নারীকে প্রশিক্ষণ দিয়েছি। এদের মধ্যে ২৩ লাখ প্রশিক্ষিত হয়ে আত্মকর্মী হয়েছে। তারা নিজেরা উদ্যোক্তা হয়ে পণ্য উৎপাদন ও নিজেরাই পণ্য বাজারজাত করছে। এছাড়াও তাদের প্রতিষ্ঠানে ৮ থেকে ১০ জন কর্মী কাজ করছে।

অনুষ্ঠানে গণমাধ্যম, সিএমএসএমই ও শিল্প উন্নয়ন কর্মী অপু মাহফুজ বলেন: দেশের ৮৭ হাজার ১৯১ টি গ্রামে নতুন এসএমই উদ্যোক্তা সৃষ্টি কার্যক্রমের স্বীকৃতি ঘোষণা আমার জন্য প্রাপ্তি ও প্রেরণা।

স্বীকৃতি কার্যক্রম এসএমই উদ্যোক্তা হতে কল করুন হট লাইন নাম্বার +৮৮০৯৬৭৮৩৬৬৬৬৬

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্প ও কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী, চ্যানেল আইয়ের সিনিয়র জেনারেল ম্যানেজার (প্রোগ্রাম) আমীরুল ইসলাম সহ ঐক্য ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

দেশের কুটির, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের বিকাশ এবং এই খাতের টেকসই উন্নয়নে অবদান রাখছে ঐক্য ফাউন্ডেশন। দেশের কুটির, মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি উদ্যোক্তাদের নিয়ে প্রথম টেলিভিশন অনুষ্ঠান ‘উদ্যোক্তা’ পরিচালনা করছে ঐক্য। বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের সর্ববৃহৎ অনলাইন মার্কেট https://www.oikko.com.bd তৈরি করেছে ঐক্য ফাউন্ডেশন।



আপনার মূল্যবান মতামত দিন: