চিকন হওয়ার সহজ উপায়

সময় ট্রিবিউন | ২৪ জুলাই ২০২১, ১৯:৫৭

ছবিঃ সংগৃহীত

দ্রুত চিকন হতে হলে সর্বপ্রথম জানতে হবে মানুষ কি কারণে মোটা হয় এবং বেশির ভাগ সময়ে এক্ষেত্রে দেখা যায় মানুষ তার খাদ্য অভ্যাস ও তার বংশগত কারনে বা বংশগত বৈশিষ্ট্য এর জন্য বেশি দ্রুত মোটা হয়। এবং মানুষের বিভিন্ন ধরনের কার্য অভ্যাসের কারনেও শরীরে মেদ বেড়ে যায়। তাই চিকন হতে হলে কিভাবে মোটা থেকে রোগা হওয়া যায় সে বিষয়ে সঠিক ভাবে নজর রেখে দৈনন্দিন কাজ কর্ম ও খাদ্য অভ্যাস গড়ে তুলতে হয়। এবং বিভিন্ন শারীরিক ব্যায়াম ও নির্দিষ্ট দিক নির্দেশনা অনুসরণ করে চলতে হয়। 

চিকন হওয়ার খাদ্য তালিকা : চিকন হওয়ার জন্য খাবার মেনু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আসলে নিজেকে স্লিম বা চিকন করতে হলে খাদ্য তালিকাটাও স্মার্ট হতে হবে যেনো তা একদিকে শরীরের প্রয়োজন মেটায় এবং অন্যদিকে শরীরকে চিকন রাখে বা শরীরকে চিকন করতে সাহায্য করে।

চিকন হতে হলে মনে রাখতে হবে খাবার তালিকায় যেনো চর্বি জাতীয় খাবার বেশি রাখা না হয়। কারণ চর্বি জাতীয় খাবার শরীরে মেদ বাড়ায় ও শরীরকে দ্রুত মোটা করে। তাছাড়া নিয়মিত লেবু বা চিনি মুক্ত লেবুর শরবত ও খাদ্য তালিকায় শশার সালাদ শরীর চিকন বা স্লিম করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

চিকন হওয়ার ডায়েট চার্ট : ডায়েট করতে হলে স্মার্ট ডায়েট চার্ট তো ফলো করতেই হবে। আর এজন্য সর্বদা খেয়াল রাখতে হবে ডায়েট চার্টে সেসব খাবার যেন না থাকে, যা শরীরে চর্বি বাড়ায় ও শরীর মোটা করে। যেমন: মাখন, ঘি, গরুর মাংস জাতীয় খাবাব থেকে দূরে থাকতে হবে কারণ এগুলো শরীরে চর্বি বা মেদ বাড়ায়। তাছাড়া অতিরিক্ত মোটা হলে অবিজ্ঞতা সম্পন্ন ডাক্তারের সঠিক ডায়েট চার্ট মেনে চলতে পারলে ভালো রেজাল্ট পাওয়া যায়।

চিকন হওয়ার ব্যায়াম : শরীর মোটা থেকে চিকন করতে ব্যায়াম অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। এক্ষেত্রে কেউ জিমে গিয়ে ব্যায়াম করতে পারে আবার চাইলে ঘরে বসেও বিভিন্ন ধরনের ব্যায়াম করতে পারে। বিশেষ করে চিকন হওয়ার জন্য জগিং একটি গুরুত্বপূর্ণ ব্যায়াম যা শরীরের চর্বি কমাতে সাহায্য করে। এবং জোরে জোরে হাঁটা ও সাতার কাটা চিকন হওয়ার জন্য ভালো ব্যায়াম।

 



আপনার মূল্যবান মতামত দিন: