দূর করুন নিমেষেই....

গোপন অঙ্গের কালো দাগ নিয়ে চিন্তিত?

সময় ট্রিবিউন | ৭ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪০

সংগৃহীত সংগৃহীত

শরীরের প্রতিটা অঙ্গ-প্রত্যঙ্গই গুরুত্বপূর্ণ। কিন্তু নিজেদের হেলাফেলার কারণে কোনো কোনো অঙ্গ প্রত্যঙ্গ নিজের স্বাভাবিকতা হারিয়ে ফেলে। অন্য রূপ ধারণ করে কখনো কখনো। কিন্তু এতে বিচলিত হওয়ার কিছু নেই। কেননা প্রতিটা সমস্যারই রয়েছে সুষ্ঠু সমাধান।

গোপন অঙ্গে কালো দাগের সমস্যায় ভোগেন নারী-পুরুষ উভয়ই। বিভিন্ন কারণে এই কালো দাগ হতে পারে। অনেক সময় টাইট অন্তর্বাস পরা এর অন্যতম কারণ। পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোমের মতো হরমোনজনিত সমস্যার কারণেও এই কালো দাগ হয়ে থাকে। 

গোপন অঙ্গে কালো দাগ সংক্রমণের আভাস দেয়। সুতরাং সুস্বাস্থ্য ধরে রাখতে এর যত্ন নিন। ঘরোয়া উপায়ে গোপনাঙ্গের কালো দাগ দূর করে সংক্রমণমুক্ত থাকুন।  

এর জন্য মানতে হবে কিছু নিয়ম। যেমন-

* শুধু দই ব্যবহার করেও গোপন অঙ্গের কালো দাগ পরিষ্কার করা যায়। সঙ্গে ত্বকের র‌্যাশ ও জ্বালাপোড়ার সমস্যা থাকলেও আরাম দেয় টক দই। টক দই মেখে ১০-১৫ মিনিট রাখুন, তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

* ২০-৩০ মিনিট অ্যালোভেরা জেল লাগিয়ে রাখুন। দুই মাসের মধ্যেই উপকার পাবেন। 

* আলুর পেস্ট গোপন অঙ্গে লাগিয়ে রাখুন। এতে ন্যাচারাল ব্লিচিং আছে। যা কালো দাগ দূর করতে পারে।

* ত্বক ফর্সা করার সবচেয়ে ভালো টোটকা হচ্ছে গুঁড়া হলুদ আর কমলালেবুর রস। এটা প্রাকৃতিক ব্লিচ হিসেবেও কাজ করে। তিনভাগ কমলালেবুর রসের সঙ্গে এক চিমটি হলুদ গুঁড়া মেশান এবং ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। 



আপনার মূল্যবান মতামত দিন: