রূপচর্চায় অবহেলিত শরীরের যে অংশগুলো

সময় ট্রিবিউন | ৯ জুলাই ২০২২, ২০:৪৮

সংগৃহীত

আমরা নিয়মিত ত্বক ও চুলের যত্ন নিলেও ভুলে যাই শরীরের আরও কিছু অংশের কথা। যেমন গলা, ঘাড়, হাত ও পা। চুল এবং মুখের ত্বকের পাশাপাশি এগুলোরও চাই বিশেষ যত্ন।

গলা ও ঘাড়ের যত্ন

শরীরের সবচেয়ে অবহেলিত অংশ বোধহয় ঘাড় ও গলা। যারা নিয়মিত মুখের ত্বকের যত্ন নেন তারাও ঘাড়ের যত্ন নিয়ে খুব একটা ভাবেন না। অথচ শরীরের অন্যান্য অংশের তুলনায় গলা, ঘাড় বা পিঠে সবচেয়ে দ্রুত ময়লা জমে। নিয়মিত পরিষ্কার না করার কারণে ঘাড় কাল হয়ে যায়। উঁচু কওে চুল বাঁধলে বা ঘাড় খোলা পোশাক পরলে দেখতে তখন খুবই বিশ্রী লাগে। তাই মুখের ত্বকের মতো ঘাড়ের সৌন্দর্যের দিকেও আমাদের খেয়াল রাখতে হবে।

ত্বকের প্রায় সমস্যার সমাধানে যাদুর কাঠির মতো কাজ করে এলোভেরা। এই এলোভেরাতে আছে অ্যান্টি- অক্সিডেন্ট যা ত্বকের গঠনে সহযোগিতা করে। একটি এলোভেরার সবটুকু জেল বের করে নিয়ে গলা ও ঘাড়ের চারপাশে লাগিয়ে রাখতে হবে। ১৫/২০ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। একটি কচি শসা পেস্ট করে তাতে কয়েক ফোঁটা লেবুর রস ও মধু মিশিয়ে ১০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করতে পারেন।

বলা হয়ে থাকে, লেবু নাকি প্রাকৃতিক ব্লিচিং এর কাজ করে। যে কোনো ধরনের কালো দাগ দূর করতে সাহায্য করে। ২ টেবিল চামচ লেবুর রসের সাথে ১ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে মিশ্রণটি ঘাড়ের চারপাশে লাগিয়ে রাখতে হবে। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

হাত-পায়ের যত্ন

সারা দিনের সকল কাজ-কর্মই করা হয় এই দুই জোড়া হাত-পায়ের সাহায্যে। তাই এদের যত্নের জন্য আলাদা সময় দেয়া প্রয়োজন। অযত্ন অবহেলায় হাত ও পায়ের অমসৃণ ফাটা ত্বক শুধু অস্বস্তিই নয় জনসম্মুখে বিব্রতকর পরিস্থিতিতেও ফেলতে পারে।

কাঁচা আলুর রস দিনে দুইবার হাতে পায়ে লাগালে খুব দ্রুত উজ্জ্বলতা ফিরে আসবে। ২ মগ পানিতে অর্ধেক লেবুর রস মিশিয়ে হাত পা ডুবিয়ে রাখুন। এইভাবে দিনে ৩ বার করুন। হাতের আঙ্গুল বা পায়ের গোঁড়ালি ফাটলে কুসুম গরম পানিতে কয়েক ফোঁটা লেবুর রস ও শ্যাম্পু মিশিয়ে তাতে হাত পা ভিজিয়ে নরম ব্রাশ দিয়ে ডলে ময়লা পরিষ্কার করে নিবেন। তারপর নরম তোয়ালে দিয়ে মুছে ময়েশ্চারাইজার ও পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিবেন। পেট্রোলিয়াম জেলি ফাটা সমস্যায় খুব উপকারি।

মাছ মাংস কাটার পর গন্ধ দূর করার জন্য লবণ ও লেবু মেশানো পানি দিয়ে পরিষ্কার করতে হবে।


আপনার মূল্যবান মতামত দিন: