মাটির চুলায় রান্না করে ১৮ হাজার মানুষের মৃত্যু: গবেষণা

সময় ট্রিবিউন | ২০ ডিসেম্বর ২০২১, ২১:৫৫

ছবিঃ সংগৃহীত

বাংলাদেশে মাটির চুলায় রান্না মোটেও বিরল কিছু নয়। এখনও এদেশের গ্রামাঞ্চলে মাটির চুলায় গাছের পাতা-ডাল, কয়লা, কাঠ, ঘুঁটে ও খড় দিয়ে প্রতিদিনের খাবার রান্না হয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা হেলথ ইফেক্টস ইনস্টিটিউটের এক গবেষণা ‘গ্লোবাল বার্ডেন অব ডিজিজ-মেজর এয়ার পলুশন সোর্সেস’ এর সুত্রে জানা গেছে, মাটির চুলা থেকে সৃষ্ট ধোঁয়ায় শুধু ২০১৭ সালেই মৃত্যুবরণ করেছেন প্রায় ১৮ হাজার মানুষ।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) প্রকাশিত হয়েছে এ প্রতিবেদনটি। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে বায়ুদূষণে গৃহস্থালি জ্বালানির ভূমিকা ২৮.২ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়, যেহেতু বাংলাদেশে রান্নার কাজ বেশিরভাগ ক্ষেত্রেই নারীরা করে থাকেন, তাই চুলার ধোঁয়ায় ক্ষতির ঝুঁকিতেও তারাই রয়েছেন বেশি। রান্নার ধোঁয়াকে বাংলাদেশের নারীদের স্বাস্থ্যের জন্য বড় হুমকি হিসেবে চিহ্নিত করা হয়েছে এ প্রতিবেদনে।

অপরদিকে, গৃহস্থালির কাজের বাইরে অন্যান্য ক্ষেত্রে ব্যবহৃত জ্বালানির বায়ুদূষণে অবদান ১৪.৪ শতাংশ। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, রান্নার কারণে সৃষ্ট ধোঁয়ায় হৃদযন্ত্রের বিভিন্ন ধরনের অসুখ থেকে শুরু করে মস্তিষ্কের রক্তক্ষরণ, ফুসফুস ক্যানসারসহ শ্বাসতন্ত্র মারাত্মক ক্ষতিগ্রস্থ হতে পারে।

বিশ্বজুড়ে চালানো এ গবেষণায় রান্না ও বাসস্থান উষ্ণ রাখতে জ্বালানি হিসেবে কাঠের ব্যবহারকে বায়ু দূষণের অন্যতম প্রধান কারণ বলা হয়েছে। বলা হয়েছে, গৃহস্থালীর দূষণে বিশ্বজুড়ে প্রতিবছর প্রায় ৭ লাখ ৪০ হাজার মানুষের মৃত্যু হয়। দক্ষিণ এশিয়া ও সাব-সাহারান আফ্রিকা অঞ্চলে প্রাণহানির সংখ্যা সবচেয়ে বেশি। গবেষণায় বলা হয়েছে, কয়লার মতো জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানো গেলে বছরে ৭ লাখ ৭০ হাজার মানুষের মৃত্যু রোধ করা সম্ভব হবে।


আপনার মূল্যবান মতামত দিন: