মাস্ক ব্যবহার; করোনার পাশাপাশি অনেক রোগের সমাধান

স্বাস্থ্য ডেস্ক | ২৬ মার্চ ২০২১, ২২:০৭

ছবিঃ সংগৃহীত

করোনা মহামারির আগে গুটি কয়েক মানুষ ছাড়া মাস্ক এর নিয়মিত ব্যাবহারে অভ্যস্ত ছিলোনা বিশ্ববাসী। মহামারি করোনার সংক্রমণ ঠেকাতে মাস্ক ব্যবহার করা হয়। তবে মাস্ক এর নিয়মিত ব্যবহার করোনার সঙ্গে সঙ্গে আটকে দিচ্ছে হাঁপানি, যক্ষ্মার মতো ফুসফুসের আরও অনেক অসুখ।

বিশেষজ্ঞরা বলেন, মাস্ক পরার জন্য নাক মুখের মাধ্যমে প্রায় কোনো রোগের জীবাণুই শরীরে প্রবেশ করতে পারে না। মাস্ক পরার এই অভ্যাস বজায় রাখলে ফুসফুসের অন্যান্য অসুখ থেকেও অনেক সুরক্ষিত থাকা যাবে। যারা মাস্ক পরে থাকছেন তাদের শ্বাস-প্রশ্বাসের বাতাসে আর্দ্রতা অনেক বেশি। এই অতিরিক্ত আর্দ্রতার ফলে শ্বাসনালি সবসময় ভেজা ভেজা থাকছে।ফলে ভাইরাস শ্বাসনালি থেকে ফুসফুসে যাওয়ার আগেই পরিষ্কার করে দিচ্ছে।

সাধারণত বাতাসে ভাসমান ধোঁয়া ও ধূলা নিশ্বাসের মাধ্যমে ফুসফুসে প্রবেশ করে নানা রকম সংক্রমণ ঘটায়। কিন্তু মাস্ক পরে থাকলে ফুসফুসের বিপদ অনেকটাই এড়ানো সম্ভব। ফুসফুস সুস্থ রাখতে ঘরের বাইরে তিন স্তরের মাস্ক ব্যবহার করতে হবে।

বছরের শুরুতে কম থাকলেও নতুন করে বাড়ছে করোনা আক্রান্তের ঘটনা। সরকার থেকে বারবার বলা হচ্ছে মাস্ক এর ব্যবহার ও সামাজিক দূরত্ব মেনে চলার কথা। করোনা থেকে নিজেকে ও পরিবারকে নিরাপদ রাখতে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।


আপনার মূল্যবান মতামত দিন: