মানসিক চাপ কমানোর উপায়

সময় ট্রিবিউন | ২৪ মে ২০২৩, ০৯:০৭

ছবি- সংগৃহীত

সবার জীবনেই কিছু না কিছু মানসিক চাপ থাকে। সেটা হতে পারে পারিবারিক, সামাজিক কিংবা অফিসের কাজ। দীর্ঘ দিন এরকম চাপে থাকলে স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে।

মানসিক চাপ কমানোর সহজ কিছু উপায় রয়েছে। এসব পদ্ধতি অনুসরণ করলে পাঁচ মিনিট বা তারও কম সময়ে মানসিক চাপ এবং উদ্বেগ কমাতে পারেন।

নিঃশ্বাসের ব্যায়াম: নিউইয়র্কের মনোরোগ বিশেষজ্ঞ ডা. মারলিন ওয়েই-এর মতে, মানসিক চাপ কমানোর সবচেয়ে ভালো উপায় হচ্ছে নিঃশ্বাসের ব্যায়াম করা। এর জন্য খুব বেশি অনুশীলনের প্রয়োজন নেই।

কীভাবে করবেন: তিন মিনিটের জন্য একটি টাইমার সেট করুন। পাঁচ গুণতে গুণতে গভীরভাবে শ্বাস নিন। শ্বাস ধরে রাখুন। আবার পাঁচ গুণতে গুনতে নিঃশ্বাস ছাড়ুন। ডা. ওয়েইর মতে, মানসিক চাপ কমাতে এটা দারুণ কাজ করে। এটা করাও সহজ।

মানসিক চাপে না থাকলেও হাঁটার সময় ক্লান্ত হলে এই শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন ডা. ওয়েই।

ফোন থেকে বিরতি নিন: ‘ডোন্ট সোয়েট দ্য স্মল স্টাফ’ বইয়েরে সহ-লেখক ক্রিস্টিন কার্লসনের মতে, সর্বশেষ খবর বা সামাজিক মাধ্যমে কী হচ্ছে তা জানার জন্য ক্রমাগত ফোন চেক করা মানসিক চাপ বাড়াতে পারে। এর জন্য মাঝে মধ্যে ফোন থেকে বিরতি নিন। প্রয়োজনে ফোনে ই মেইল, সামাজিক মাধ্যম চালানো বন্ধ করুন। এর পরিবর্তে নিজের দিকে মনোযোগ দিন। ধীরে ধীরে শ্বাস নেওয়ার অভ্যাস করুন। এজন্য চোখ বন্ধ করুন এবং আপনার চিন্তাগুলি এমন কিছুর দিকে ঘুরিয়ে দিন যার জন্য আপনি স্রষ্টার কাছে কৃতজ্ঞ।

মেডিটেশন করুন: কীভাবে মেডিটেশন করতে হয় তা শিখতে অ্যাপ ব্যবহার করুন। ইন্টারনেটে অনেক বিনামূল্যের মেডিটেশন অ্যাপ রয়েছে যা আপনাকে পাঁচ মিনিটের মধ্যে মানসিক চাপ কমাতে সাহায্য করবে। গবেষণা বলছে, মেডিটেশন উদ্বেগ এবং বিষন্নতা কমাতে সাহায্য করে।

যুক্তরাষ্ট্রের ওরেগন বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিজিটাল মেন্টাল হেলথের পরিচালক ও মনোবিজ্ঞানের অধ্যাপক নিক অ্যালেনের পরামর্শ হলো যদি আপনি মানসিক চাপ অনুভব করেন তাহলে মেডিটেশনের অভ্যাস গড়ে তোলার চেষ্টা করুন।

হালকা গান শুনুন: যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ-এর ডিভিশন অফ এক্সট্রামুরাল রিসার্চের ডিরেক্টর এমমেলিন এডওয়ার্ডস বলেন,আপনি যেখানেই থাকুন না কেন মন শান্ত করার জন্য মিউজিক থেরাপি হতে পারে সবচেয়ে দুর্দান্ত উপায়। গবেষণা দেখায গেছে, সঙ্গীত মানসিক চাপ সম্পর্কিত অসুস্থতা, হালকা বিষন্নতা এবং উদ্বেগ মোকাবিলা করতে সাহায্য করতে পারে।

ভেষজ চা পান করুন: ডা. ওয়েইয়ের মতে, মানসিক চাপ কমাতে স্মার্ট ফোনটি দূরে রাখুন এবং ক্যাফিন ছাড়া এক কাপ গরম চা পান করুন। সেক্ষেত্রে ভেষজ চা পান করতে পারেন। চায়ের স্বাদ, তাপমাত্রা, কাপ সবকিছু লক্ষ্য করে কয়েক মিনিট ব্যয় করুন। এতে আপনার মন কিছুটা হলেও অন্যদিকে ঘুরিয়ে দিতে সহায়তা করবে। কাজের মাঝে চায়ের বিরতি আপনার মন কিছুটা হালকা করবে।

কয়েক মিনিটের জন্য বাইরে যান: যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের বোস্টন উইমেন হেলথ অ্যাসোসিয়েটসের একজন মেডিসিন চিকিৎসক ড. মনিক টেলো বলেছেন, কখনও কখনও দ্রুত হাঁটা জন্য বা একটু অক্সিজেন নেওয়ার জন্য বাইরে যাওয়া দ্রুত চাপ কমানোর দুর্দান্ত উপায় হতে পারে। টেলোর মতে, যদি কেউ খুব চাপ অনুভব করেন তাহলে তার প্রকৃতির কাছে যাওয়া উচিত। এছাড়া ব্যায়াম করুন, দ্রুত হাঁটুন। এতেও মানসিক চাপ কমে।


আপনার মূল্যবান মতামত দিন:


  1. এক ঘণ্টায় শেষ রেলের ১৪ হাজার টিকিট
    এক ঘণ্টায় শেষ রেলের ১৪ হাজার টিকিট
  1. নওগাঁর সীমান্তে গুলিতে নিহত যুবকের মৃতদেহ ফেরত দিলো  বিএসএফ
    নওগাঁর সীমান্তে গুলিতে নিহত যুবকের মৃতদেহ ফেরত দিলো বিএসএফ
  1. ময়মনসিংহের কোতোয়ালি থানার অভিযানে সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেফতার ১৮
    ময়মনসিংহের কোতোয়ালি থানার অভিযানে সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেফতার ১৮
  1. শেরপুরে 'বাংলাদেশের জীববৈচিত্র ও পরিবেশ রক্ষায় কুতথ্য প্রতিরোধের অপরিহার্যতা' শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত
    শেরপুরে 'বাংলাদেশের জীববৈচিত্র ও পরিবেশ রক্ষায় কুতথ্য প্রতিরোধের অপরিহার্যতা' শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত
  1. সড়ক দুর্ঘটনায় নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ নিহত ৩
    সড়ক দুর্ঘটনায় নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ নিহত ৩
  1. ফরিদপুরের আলফাডাঙ্গায় ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড  ২২ টি গ্রাম
    ফরিদপুরের আলফাডাঙ্গায় ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড  ২২ টি গ্রাম
  1. যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশির মৃত্যু
    যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশির মৃত্যু
  1. বাসায় মেডিকেল টিমের তত্বাবধানে খালেদা জিয়া
    বাসায় মেডিকেল টিমের তত্বাবধানে খালেদা জিয়া
  1. শেরপুরে রৌহা ইউপি চেয়ারম্যান সোহেলের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ
    শেরপুরে রৌহা ইউপি চেয়ারম্যান সোহেলের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ
  1. মসজিদে হেফজখানার ছাত্রদের নিয়ে ইফতার  করলেন  ছাত্রলীগের সভাপতি রিয়ান
    মসজিদে হেফজখানার ছাত্রদের নিয়ে ইফতার  করলেন  ছাত্রলীগের সভাপতি রিয়ান