সিমাগো র‍্যাংকিং-এ দেশে ১৮ তম জবি

জবি প্রতিনিধি | ২২ এপ্রিল ২০২১, ০৪:১২

ফাইল ছবি

আন্তর্জাতিক মানদন্ডে বাংলাদেশের সরকারী-বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণা, উদ্ভাবন ও সামাজিক অবস্থানে প্রথমবারের মত জায়গা করে নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

বিশ্বখ্যাত সিমাগো ইনস্টিটিউট থেকে প্রকাশিত ২০২১ সালের র‍্যাকিং প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। গত সোমবার (১৯ এপ্রিল) প্রতিবেদনটি সিমাগো ইন্সটিটিউটের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

প্রতিবেদনে, বাংলাদেশের ৩০টি সরকারী-বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। এরমধ্যে জবির অবস্থান ১৮তম। এছাড়াও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১২তম অবস্থানে আছে জবি। এশিয়া অঞ্চলে ৪৪৬ ও আন্তর্জাতিকভাবে ৮২৪ তম অবস্থানে আছে বিশ্ববিদ্যালয়টি।

বিশ্ববিদ্যালয়ের এমন সাফল্যে দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমদ বলেন, জগন্নাথ ইউনিভারসিটির বয়স ১৫ বছর সেই হিসেবে এই অর্জনটা অনেক বড়। এ ক্ষেত্রে শিক্ষকদের একটা গুরুতপূর্ণ ভূমিকা রয়েছে। অনেকে শিক্ষকের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভাল সাফল্য অর্জন। আশা করি জবি আরো এগিয়ে যাবে।

উল্লেখ্য, স্পেনভিত্তিক আন্তর্জাতিক র‌্যাঙ্কিং প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশনস বিজ্ঞান গবেষণায় ভূমিকার জন্য ২০০৯ সাল থেকে প্রতি বছর এই র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে। ২০২১ সালের এই তালিকায় বিশ্বের ৭ হাজার ৫৫৩টি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান জায়গা পেয়েছে। এবছর বাংলাদেশে ১ম অবস্থানে আছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)।


আপনার মূল্যবান মতামত দিন: