সহপাঠীকে যৌন নিপীড়নের অভিযোগ ঢাবি ছাত্রের বিরুদ্ধে

সময় ট্রিবিউন | ৩০ সেপ্টেম্বর ২০২১, ০৩:০২

ঢাকা বিশ্ববিদ্যালয় লোগো-ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের এক ছাত্রের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ করেছেন সহপাঠী এক ছাত্রী। এই ঘটনায় সুষ্ঠু বিচার চেয়ে বুধবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেছেন ওই ছাত্রী।

লিখিত অভিযোগে ওই ছাত্রী বলেন, গত সোমবার বেলা সাড়ে ১১টায় তাঁর সহপাঠী ওই ছাত্র তাঁকে ফোন করে সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে নিজেদের বিভাগের সেমিনার গ্রন্থাগারে দেখা করতে বলেন। বেলা আড়াইটার দিকে তিনি বিভাগে যান। বেলা সোয়া তিনটার দিকে গ্রন্থাগারে এসে ওই ছাত্র আচমকাই তাঁকে জড়িয়ে ধরেন। সেখানে তখন অন্য কেউ ছিলেন না। ঘটনার আকস্মিকতায় তিনি অপ্রস্তুত হয়ে পড়েন। তিনি সেমিনার থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করলে তাঁকে ওই ছাত্র বাধা দেন এবং অশালীন আচরণ করেন। তখন তিনি তাঁকে ধাক্কা দিয়ে বেরিয়ে সিঁড়ি দিয়ে নিচে যাওয়ার চেষ্টা করেন। এ সময় ওই ছাত্র আবারও দৌঁড়ে এসে তাঁর পথ আটকে যৌন নিপীড়ন করেন।
অভিযোগকারী ছাত্রী এই ঘটনায় শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন এবং সার্বক্ষণিক নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে অভিযোগে উল্লেখ করেন।
জানতে চাইলে অভিযুক্ত ওই শিক্ষার্থী অভিযোগের সত্যতা স্বীকার করে বলেন, আমি একটা মিসবিহেভ (অসদাচরণ) করে ফেলেছি। আবেগের বশবর্তী হয়ে আমি এমনটা করে ফেলেছি। এর জন্য আমি অনুতপ্ত।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানী বলেন, এঘটনায় যৌন নিপীড়নের একটি লিখিত অভিযোগ পেয়েছি। কাল বৃহস্পতিবার সকালে অভিযোগকারী ও অভিযুক্ত—দুজনকেই প্রক্টর কার্যালয়ে ডাকা হয়েছে। এই ঘটনার সুষ্ঠু বিচারের জন্য যা করা দরকার, তা করা হবে। এ ক্ষেত্রে আমরা দুই পক্ষেরই সহযোগিতা কামনা করি।’


আপনার মূল্যবান মতামত দিন: