বিশ্বসেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি

সময় ট্রিবিউন | ৪ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৫

ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক মানদণ্ডে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের র‌্যাংকিং তৈরিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে স্বীকৃত যুক্তরাজ্যভিত্তিক গবেষণা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিংয়ে বিশ্বের সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে সেরা এক হাজারে স্থান পাওয়ার মর্যাদা অর্জন করেছে ঢাবি।

২০১৬ সালের পর র‌্যাংকিংয়ে পিছিয়ে ১০০০ এর পরে স্থান হয় ঢাবির। সেখান থেকে সেরা এক হাজারের তালিকায় ঢুকতে পারেনি গত পাঁচ বছরে। পাঁচ বছর পর এবার তালিকায় ৮০১ থেকে ১০০০ এর মধ্যে স্থান করে নেয় বিশ্ববিদ্যালয়টি। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) সাময়িকীর অফিশিয়াল ওয়েবসাইটে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২২- এর এই তালিকা প্রকাশ করা হয়।

এ বছর ৯৯টি দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে এক হাজার ৬৬২টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি। এতে দেশের তিনটি বিশ্ববিদ্যালয় স্থান পায়। বাকি দুই বিশ্ববিদ্যালয় হলো– প্রথমবারের মতো তালিকায় স্থান পাওয়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ (বাকৃবি)। বিশ্ব র‌্যাংকিংয়ে ১০০১ থেকে ১২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে এই বিশ্ববিদ্যালয়টি। আর এবারের র‌্যাংকিয়ে গত বারের চেয়ে ২০০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এবার বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১২০০ এর পরে।

গত পাঁচ বছর আগে ২০১৬ সালে এই র‍্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৬০১ থেকে ৮০০ এর মধ্যে। এরপর ২০১৭ সালে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ের জায়গা হয়নি দেশের কোন বিশ্ববিদ্যালয়ের। পরের বছর ২০১৮ সালে এই তালিকায় ঢাবি জায়গা পায় ১০০০ এর পর। এরপর ২০১৯, ২০২০ এবং ২০২১ সালেও ১০০০+ এর সারিতে জায়গা হয় ঢাবির। সেরা এক হাজারে ঢাবিসহ দেশের কোনো বিশ্ববিদ্যালয়ই নিজেদের অবস্থান নিতে পারেনি।

প্রতি বছরই বিভিন্ন সংস্থার বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান নিচের দিকে দেখা যায়। তাই চলতি বছরে র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নয়নের লক্ষ্যে উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নয়ন ঘটাতে গত ৮ আগস্টের মধ্যে বিদেশি বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত বিভাগ/ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থীর তালিকা প্রেরণের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানায় বিশ্ববিদ্যালয় প্রসাশন।

কুয়াককুয়ারলি সিমন্ডস বা কিউএস, টাইমস হায়ার এডুকেশন এবং সাংহাই র‌্যাংকিং কনসালট্যান্সি (একাডেমিক র‌্যাংকিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ) ইত্যাদি গ্রহণযোগ্য ও প্রভাবশালী সংস্থাগুলোর র‌্যাংকিংয়ে নিজেদের অবস্থান এগিয়ে রাখতে উদ্যোগ নিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

টাইমস টাইম হায়ার এডুকেশনের র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নতিতে উচ্ছাস প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, যুক্তরাজ্যভিত্তিক গবেষণা সাময়িকীতে আমরা এক হাজারের তালিকায় স্থান পেয়েছে। এটা আমাদের জন্য আশার দিক। আমরা বিশ্ব র‌্যাংকিংয়ে আমাদের বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নয়ন ঘটানোে লক্ষ্যে আমরা উদ্যোগ নিয়েছি। আমরা আশা করছি সামনের দিনগুলোতে আমরা অন্যান্য সংস্থার তৈরি করা র‌্যাংকিংয়েও এগিয়ে যাবো। প্রতিষ্ঠানগুলো যেসব সূচকে র‌্যাংকিং করে সে সূচকে আমাদের ঘাটতি রয়েছে, যেমন– শিক্ষার পরিবেশ, বিদেশি বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে আমাদের শিক্ষার্থীর সংখ্যা ও তাদের গবেষণা সামগ্রী। এসব সূচকগুলোতে উন্নতি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। যাতে আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে অবস্থানের উন্নয়ন ঘটানো সম্ভব হয়। বিশ্বমানের বিশ্ববিদ্যালয় গড়তে কাজ করে যাচ্ছি আমরা৷

যুক্তরাজ্যভিত্তিক এই গবেষণা সাময়িকীর প্রতিবেদনে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি, গবেষণা এবং জ্ঞান স্থানান্তরের মূল্যায়নের ভিত্তিতে র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। গত ৫ বছর ধরে তালিকার শীর্ষ স্থান দখল করে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তালিকায় সেরা পাঁচের তালিকায় রয়েছে– ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলোজি, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়।


আপনার মূল্যবান মতামত দিন: