মানবিক ও বাণিজ্যের সব আবেদনকারী বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পরীক্ষার জন্য মনোনীত

সময় ট্রিবিউন | ২৩ আগষ্ট ২০২১, ০৪:৪৮

ছবি : ইন্টারনেট

মানবিক ও বাণিজ্য বিভাগের যেসব শিক্ষার্থী গুচ্ছ ভুক্ত ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিকভাবে আবেদন করেছেন তারা সবাই চূড়ান্ত ভর্তি পরীক্ষার জন্য মনোনীত। চূড়ান্ত আবেদন করার পর এ সকল শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় বসতে পারবেন।

রোববার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য ও সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর এ তথ্য নিশ্চিত করেছেন।

মুনাজ আহমেদ নূর বলেন, আগামী অক্টোবরে ভর্তি পরীক্ষা নেওয়ার চেষ্টা চলছে এবং ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য সকল প্রস্তুতি রয়েছ। প্রাথমিক বাছাই ফলাফল শিক্ষার্থীদের মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমে জানানো হবে। আগামীকাল এ বিষয়ে মিটিং রয়েছে। বিজ্ঞান বিভাগ ছাড়া বাণিজ্য ও মানবিক বিভাগের প্রাথমিক আবেদনকারী সকল শিক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় বসতে পারবে। তবে বিজ্ঞান বিভাগের আবেদনকারীদের মধ্য থেকে ১ লাখ ৩১ হাজার জন পরীক্ষা দিতে পারবে।

২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিকভাবে আবেদন করেছেন ৩ লাখ ৬০ হাজার ৪০৬ শিক্ষার্থী। শিক্ষার্থীদের এ প্রাথমিক আবেদন যাচাই-বাছাই শেষে যেসব শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন তাদের তালিকা প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগে মোট আবেদন করেছে ১ লাখ ৯২ হাজার শিক্ষার্থী, বাণিজ্য বিভাগে মোট আবেদন করেছে ৫৮ হাজার এবং মানবিক বিভাগে আবেদন করেছে ১ লাখ ৭ হাজার শিক্ষার্থী।

এ বছর গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

 


আপনার মূল্যবান মতামত দিন: