করোনা পরিস্থিতির অবনতি; এসএসসি ও এইচএসসি নিয়ে সংশয়

কেরানীগঞ্জ প্রতিনিধি | ১৬ জুন ২০২১, ০১:১৭

ছবিঃ সংগৃহীত

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আজ মঙ্গলবার রাজধানীর কেরানীগঞ্জ উপজেলাধীন জাজিরা আলিম মাদ্রাসা প্রাঙ্গনে বৃক্ষ রোপন কর্মসূচী উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডাঃ দিপুমনি।

এ সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, করোনাভাইরাসের কারণে আটকে থাকা চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কি না, তা এ মুহূর্তে বলে দেওয়া যাচ্ছে না। এখনো চেষ্টা হচ্ছে। তবে সার্বিক পরিস্থিতি অনুযায়ী পরীক্ষা না নিতে পারলে বিকল্প কী মূল্যায়ন হতে পারে, সেসব নিয়েও কাজ চলছে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, ‘আমারা দেখেছি অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীরা ভালো করছে। অ্যাসাইনমেন্ট চূড়ান্ত করছি। এসএসসির জন্য ৬০ দিন এবং এইচএসসির জন্য ৮৪ দিনের অ্যাসাইনমেন্ট আমরা দিচ্ছি। আমরা চেষ্টা করে যাবো, আরও কিছু সময় হয়তো দেখতে হবে। যদি দেখি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা একবারেই সম্ভব হচ্ছে না সেক্ষেত্রে আমরা বিকল্প অনেক কিছুই চিন্তা করে রেখেছি। আমরা শুধু অ্যাসাইনমেন্ট দিচ্ছি তাই নয়। কী কী সিনারিও হতে পারে তারও চিন্তা করছি। যদিও এসবের ওপর আমাদের কারও হাত নেই। সব রকমের পরিস্থিতি চিন্তা করে কী কী সম্ভাব্য বিকল্প থাকতে পারে সেগুলো নিয়ে ভাবছি কাজ করছি। যদি পরীক্ষা নেওয়া যায় নিয়ে নিব, আর যদি না যায় তাহলে বিকল্প কীভাবে মূল্যায়ন হতে পারে, সেগুলো আমরা ভাবছি।’

এসময় শিক্ষার্থীদের লেখাপড়া অব্যাহত রাখা এবং শিক্ষার্থীরা যাতে অনলাইন গেমসে আসক্ত হয়ে না পড়ে সে বিষয়ে নজর রাখতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা। আরো উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ সহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

এবছর শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে বৃক্ষরোপণ অভিযানের অংশ হিসেবে দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে স্বাস্থ্যবিধি মেনে ৩৩ লাখ গাছ লাগানো হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।


আপনার মূল্যবান মতামত দিন: