ঢাবি ভাস্কর্য বিভাগের শিল্পকর্ম প্রদর্শনীর পুরস্কার বিতরণ

সময় ট্রিবিউন ডেস্ক | ২২ মে ২০২৩, ২২:৩৩

সংগৃহীত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য বিভাগের বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী-২০২০ ও ২০২১-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 
 
আজ সোমবার (২২ মে) চারুকলা অনুষদের ওসমান জামাল মিলনায়তনে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
 
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের মধ্যে সনদ ও পুরস্কার বিতরণ করেন। একই সঙ্গে উপাচার্য বিভাগের হীরক জয়ন্তী উপলক্ষ্যে তৈরি করা লোগো উন্মোচন করেন।
 
গত ১৮ মে থেকে জয়নুল গ্যালারীতে শুরু হওয়া ভাস্কর্য বিভাগের ২০১৯-২০ এবং ২০২০-২১ শিক্ষাবর্ষের এই বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী চলবে আগামীকাল মঙ্গলবার (২৩ মে) পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত রয়েছে।
 
এই প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে অনন্য ১০টি শিল্পকর্মের জন্য পুরস্কারপ্রাপ্ত শিল্পীরা হলেন- টুটুল রায় ও অমিয় শংকর দাস (নিরীক্ষামূলক শ্রেষ্ঠ পুরস্কার), অলি মিয়া ও গোবিন্দ পাল (মাধ্যম শ্রেষ্ঠ পুরস্কার), পল্লব সমাদ্দার ও নয়ন দত্ত (ভাস্কর নভেরা আহমেদ স্মৃতি পুরস্কার), সুইটি আক্তার ও সুপ্রিয় কুমার ঘোষ (অধ্যাপক আবদুর রাজ্জাক স্মৃতি পুরস্কার) এবং সুপ্রিয় কুমার ঘোষ ও জিল্লুর রহমান (শিল্পী আনোয়ার জাহান স্মৃতি পুরস্কার)।
 
ভাস্কর্য বিভাগের চেয়ারপার্সন ড. নাসিমা হক মিতুর সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং স্বাগত বক্তব্য রাখেন বিভাগের অধ্যাপক লালা রুখ সেলিম।
 
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, এই প্রদর্শনী শিক্ষার্থীদের নিয়মিত শিক্ষা কার্যক্রমের একটি অংশ। এর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের শিল্পচর্চা সাধারণ মানুষের সামনে তুলে ধরার সুযোগ পায়। তিনি বলেন, তথ্য প্রযুক্তির অপব্যবহার রোধে এবং মানুষের মানবিক গুণাবলী ও উদ্ভাবনী চিন্তা চেতনার বিকাশ ঘটাতে শিল্পচর্চার গুরুত্ব অপরিসীম। 
 
নিয়মিত শিল্পচর্চার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের দুর্লভ ভাস্কর্যগুলোর রক্ষণাবেক্ষণ ও সংস্কারে এই বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা কার্যকরী ভূমিকা রাখবেন বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।
 
এসটি/এসকে 

আপনার মূল্যবান মতামত দিন: