‘নাইট কোর্স’ বাতিল চায় ঢাবির আইন বিভাগের শিক্ষার্থীরা

সময় ট্রিবিউন ডেস্ক | ২২ মে ২০২৩, ০১:৫৩

সংগৃহীত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে করপোরেট নাইট কোর্স বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছেন বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। 
 
আজ রোববার (২১ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ মাঠে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় ‘আইন বিভাগে নাইট কোর্স বাতিল চাই’, ‘বঙ্গবন্ধুর আইন বিভাগে শিক্ষা বাণিজ্য বন্ধ কর’, ‘শিক্ষার নামে সার্টিফিকেট বাণিজ্য চলবে না’ ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে স্লোগান দিতে দেখা যায়  শিক্ষার্থীরদের। 
 
বিক্ষোভ সমাবেশে আইন বিভাগের শিক্ষার্থী কাজী রাকিব হোসাইন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা আমাদের সারা বছরে পর্যাপ্তসংখ্যক ক্লাস নিতে পারেন না, অথচ প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিতে ঠিকই সময়মতো হাজির হন। বিভিন্ন ওয়েবসাইটের সাবস্ক্রিপশন সময়মতো রিনিউ করা হয় না, তারা দায়িত্বে অবহেলা করেন। সেখানে প্রফেশনাল মাস্টার্স খুলে টাকা কামিয়ে তারা প্রচুর উন্নতি করে ফেলবেন, এ কথা আমরা বিশ্বাস করি না। এই পুরোপুরি বাণিজ্যিক উদ্যোগ আইন বিভাগে বাস্তবায়িত হতে দেওয়া হবে না।
 
আইন বিভাগের শিক্ষার্থী হাবিবুর রহমান বলেন, নাইট কোর্স করে কী উন্নতি হয় তা আমরা এফবিএস আর সোশ্যাল সায়েন্সে দেখেছি। এমন উন্নয়ন আমাদের প্রয়োজন নেই। আইন বিভাগে নাইট কোর্স খোলার উদ্যোগ ২০১৭ সালেও নেওয়া হয়েছিল। সার্টিফিকেট ব্যবসার ফার্স্ট এপিসোড ছাত্ররা সফল হতে দেয়নি, এই এপিসোডও সফল হবে না।
 
উয়ল্লেখ্য, সম্প্রতি আইন বিভাগে সান্ধ্যকালীন নাইট কোর্স বা প্রফেশনাল মাস্টার্স কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ইতোমধ্যেই এই বিজ্ঞপ্তিকে কেন্দ্র করে বিভিন্ন ছাত্র সংগঠন প্রতিবাদমূলক বিজ্ঞপ্তি দিয়েছে। এ ছাড়া বিভাগের সাবেক শিক্ষার্থী ও বর্তমানে বিভিন্ন জায়গায় আইন পেশায় নিয়োজিতরাও এই কোর্স চালুর প্রতিবাদ জানিয়েছেন।
 
এসটি/এসকে

আপনার মূল্যবান মতামত দিন: