ডলারের বিপরীতে টাকার মান কমলো আরও ২৫ পয়সা

মমিনুল হক রাকিব | ২৬ জুলাই ২০২২ ১০:১৩

সংগৃহীত সংগৃহীত

আমদানির ব্যয় পরিশোধ ও প্রবাসী আয় কমায় দেশে মার্কিন ডলারের চরম সংকট সৃষ্টি হয়েছে। দিন দিন বাড়ছে ডলারের দাম। অন্যদিকে ডলারের বিপরীতে কমছে টাকার মান।

সোমবার (২৫ জুলাই) আন্তঃব্যাংক মুদ্রাবাজারে এক ডলার কিনতে খরচ করতে হয়েছে ৯৪ টাকা ৭০ পয়সা। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক সরকারি আমদানি বিল মেটাতে এই দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে। নিয়ম অনুযায়ী এটাই ডলারের আনুষ্ঠানিক দর।

এর আগে রোববার (২৪ জুলাই) এক ডলারের দাম ছিল ৯৪ টাকা ৪৫ পয়সা। মে মাসের শুরুর দিকে এ দর ছিল ৮৬ টাকা ৪৫ পয়সায়। সে হিসাবে দেড় মাসের ব্যবধানে টাকার মান কমেছে ৮ টাকা ২৫ পয়সা।

সোমবার বাংলাদেশ ব্যাংক নতুন দামে ১৩২ মিলিয়ন ডলার (১৩ কোটি ২০ লাখ) বিভিন্ন ব্যাংকের কাছে বিক্রি করেছে।

তবে বিভিন্ন ব্যাংক ও কার্ব মার্কেটে খোঁজ নিয়ে জানা গেছে, আজ ব্যাংকগুলো আমদানি বিলের জন্য নিচ্ছে ৯৫ থেকে ৯৭ টাকা, নগদ ডলার বিক্রি করছে ৯৮ থেকে ১০২ টাকা। আর ব্যাংকের বাইরে খোলা বাজার বা কার্ব মার্কেটে ডলার বিক্রি হয়েছে ১০১ থেকে ১০৪ টাকা দরে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ২০২০ সালের জুলাই থেকে গত বছরের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু এরপর থেকে বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট শুরু হয়। যা এখন পর্যন্ত অব্যাহত রয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: