কোরবানির ঈদকে সামনে রেখে মসলার দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক | ৮ জুলাই ২০২২ ১৪:২৮

সংগৃহীত সংগৃহীত

কোরবানির ঈদ ঘিরে মসলার বাজারে বাড়তি চাহিদা তৈরি হয়। আর সুযোগ বুঝে দাম বাড়িয়ে দেন ব্যবসায়ীরা। তবে ডলারের বাড়তি বিনিময়মূল্যের প্রভাবে দাম বাড়তি বলে দাবি তাদের। এদিকে মশলার মোকামে নজরদারি বাড়িয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। তারা বলছে, বাড়তি মুনাফা আদায়ের চেষ্টা করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

ডলারের বিনিময় মূল্যে অস্থিরতা বিরাজ করছে। বিক্রেতারা বলছেন, এর প্রভাব পড়েছে আমদানি পণ্যে। মান ভেদে বিভিন্ন ধরনের মশলার দাম কেজিতে বেড়েছে ৩০ থেকে ৫০ টাকা।

রাজধানীর সবচেয়ে বড় মশলার পাইকারী বাজার মৌলভীবাজার। এখানে পাইকারি পর্যায়ে জিরা বিক্রি হচ্ছে ৩৯০ টাকা কেজি ধরে আর খুচরাতে ৪২০ থেকে ৪৮০ টাকা। দারচিনি খুচরা বিক্রি হচ্ছে ৪০০ টাকা ও এলাচ ২৮শ থেকে ৩২শ, লবঙ্গ ১১শ টাকা আর কিসমিস ৪২০ টাকা কেজি দরে। পাইকাররা বলছেন, সব ধরনের মসলার আমদানি স্বাভাবিক রয়েছে। বাজারে দাম বাড়ার প্রবণতা এখন আর নেই। তবু বাড়তি মুনাফা নিচ্ছেন খুচরা বিক্রেতারা।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এইচ এম সফিকুজ্জামান বলছেন, অনিয়ম করে মশলার দাম বাড়ালে বাজারে অভিযান পরিচালনা করবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অভিযানে ধরা পড়লে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার কথাও জানান তিনি।



আপনার মূল্যবান মতামত দিন: