চিরচেনা জায়গা, কতশত স্মৃতি, বঙ্গবাজার !!!

এম এম তানজীম জয় | ৫ এপ্রিল ২০২৩, ০৪:১১

ছবিঃ সংগৃহীত

আমি মার্চেন্ডাইজিং এর ছাত্র। একজন ভোক্তা। পোষাক ব্যাবসার একজন পর্যবেক্ষক। আমার কাছে বঙ্গবাজার মানে সাধ্যের মধ্যে সবটুকু সুখ।

আমি এই মার্কেটের অলিগলি চিনি। সরু গলির এপাশ থেকে ঐপাশ জানি। শেষ ৬ বছর আড়ং এবং বঙ্গবাজার ছাড়া শরীরে অন্য কোন পোশাক জড়ানো হয়নি। এই মার্কেটের গোডাউন, কাটিং টু ফিটিং করা টেইলর, দোকান থেকে দোকান খুঁজে বেড়ানো, কুরিয়ার লেবার শফিক মাঝি, ওয়াইফাই পাসওয়ার্ড, MTB এটিএম বুথ সবকিছু আমার চোঁখে লেগে আছে। মনে জড়িয়ে রেখেছি।

জিন্স পড়তে পছন্দ করতাম না। ৬ বছর আগে Mubarak ভাই সফট জিন্স হাতে ধরিয়ে দিতে শুধু করলো। অভ্যস্ত করে তুললো আমায়। দামী দামী প্যান্ট প্রোডাকশন কস্ট এর দামে দিয়ে দিত। শীতের সময় ভালো ভালো দামী ডেনিম জ্যাকেট, ভালো গ্যাভারডিন প্যান্ট আমি কল করলেই পাঠিয়ে দিত। দামও জিজ্ঞেস করতে হয়নি। শফিক মাঝি আমার নাম, ঠিকানা মনের কন্টাক্টে সেভ করে রেখে দিয়েছিল বহু আগে থেকে। মোবারক ভাই তার বন্ধু ইলিয়াসের সাথে পরিচয় করিয়ে দিল। ভালো টি-শার্ট পছন্দমত কিনে এনেছি। ফল্ট পাইনি কোনদিন। ফতুয়ার দোকান, কিংবা অন্যকিছু- সব দোকানেই আনাগোনা ছিল আমার। মোবারক ভাই বিদেশে চলে গেলে NaYeM ভাই এলো। ব্যাবসায়িক সম্পর্কের বাইরেও যে ভালোবাসার সম্পর্ক আছে, আমি নাঈম ভাইয়ের থেকে অনুভব করতে পেরেছি। কত টাকা বাকী রেখেছি, কতগুলো জিনিস এনেছি তার কোন হিসাব নাঈম ভাই কিংবা জাহিদ কোনদিন রাখেনি। দাম বলেনি কত লাগবে। যা বলেছি, যা দিয়েছি, যতদিন পর দিয়েছি, তাই শুনেছে, তাই নিয়েছে, ততদিন পর নিয়েছে। নাঈম ভাই বললো শুধুমাত্র তাদের মালিকানাধীন মনোয়ারা গার্মেন্টসের ৫০ লক্ষ টাকা সমপরিমান মালামাল জ্বলে পুড়ে ছাই হয়ে গেছে।

যা হয়েছে তা পরিকল্পিত কিংবা পরিকল্পিত নয় সেটা জানিনা। জানতে চাইনা। শুধু চাই মানুষগুলো প্রান ফিরে পাক। পরিবার নিয়ে বেঁচে থাকুক। বাংলাদেশ ছাত্রলীগের সব্যসাচী ছাত্রনেতা, সংগ্রামী সভাপতি Hussain Saddam এবং বিপ্লবী সাধারন সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান সর্বহারা মানুষের পাশে দাড়িয়েছেন। একাগ্রচিত্তে তাদের পাশে দাঁড়ানোর পণ করেছেন। সত্যি বলতে এই মানুষগুলোর প্রতি এত আবেগের কারন “আমি যে স্মৃতিতে স্মৃতিতে জায়গাটাকে আর এই মানুষগুলোকে ভালোবেসেছি অসম্ভব”।


লেখক-

সাবেক সহ-সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদ


আপনার মূল্যবান মতামত দিন: