৪ অক্টোবর স্ব-শরীরে পাঠদান শুরু হচ্ছে গণ বিশ্ববিদ্যালয়ে

সময় ট্রিবিউন | ৩ অক্টোবর ২০২১, ০৬:৫২

গণ বিশ্ববিদ্যালয়-ফাইল ছবি

অতিমারি করোনাভাইরাসে কারণে দীর্ঘ বন্ধের পর বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) শর্তসাপেক্ষে আগামী ৪ অক্টোবর থেকে স্বাস্থ্যবিধি মেনে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) স্ব-শরীরে পাঠদান শুরু হতে যাচ্ছে।

শনিবার (২ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ২০তম সভার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, 'ইউজিসি এর শর্ত মোতাবেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের কমপক্ষে এক ডোজ করোনা ভ্যাক্সিন গ্রহণ অথবা জাতীয় পরিচয় (NID) সহযোগে নিবন্ধন বা ১৮ বৎসর তদুর্দ্ধ শিক্ষার্থী যাদের NID নাই তাদের জন্মসনদ( Birth Certificate) এর তথ্য ব্যবহার করে ইউজিসি এর ওয়েবলিংক (https://univac.ugc.gov.bd) এ প্রাথমিক নিবন্ধন করে  জাতীয় সুরক্ষা এর ওয়েব পোর্টালে নিবন্ধন করতে হবে বাধ্যতামূলক।'

বিজ্ঞপ্তিতে আরোও জানানো হয়, ক্যাম্পাসে প্রবেশের সময় বাধ্যতামূলক প্রধান ফটকে সংশ্লিষ্টদের এনআইডি কার্ড এবং ভ্যাক্সিন গ্রহণ/রেজিষ্ট্রেশন সংক্রান্ত কাগজপত্রের ফটোকপি দেখাতে হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. এস. তাসাদ্দেক আহমেদ জানান, আগামী ৪ তারিখ থেকে আমরা ক্যাম্পাস খুলে দিচ্ছি। তবে সেক্ষেত্রে ইউজিসির নির্দেশনা অনুযায়ী করোনার এক ডোজ টিকা সম্পন্ন অথবা নিবন্ধন করতে হবে।

এছাড়া বিগত ২৯ সেপ্টেম্বরের একাডেমিক কাউন্সিল সভায় জানানো হয় সশরীরে ক্লাস শুরুর আগ পর্যন্ত অনলাইন ক্লাস চলমান থাকবে। এছাড়া ক্লাস শুরুর পর পুনরায় শিক্ষার্থীদের ওয়েভার (শিক্ষাবৃত্তি) চালুর সিদ্ধান্ত হয়। করোনা শুরুর পর থেকে গত বছর অনির্দিষ্টকালের জন্য ওয়েভার স্থগিত করা হয়েছিল।

সভায় সরকার নির্দেশিত স্বাস্থ্য বিধি মেনে, সামজিক দূরত্ব বজায় রেখে শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে অবস্থান নিশ্চিত, শিক্ষক ও শিক্ষার্থীদের বাধ্যতামূলক মাস্ক পরিধানসহ করোনা ভাইরাস সংক্রমণ রোধে সার্বিক ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়।



আপনার মূল্যবান মতামত দিন: