কুবির প্রত্নতত্ত্ব বিভাগে ক্বেরাত, ইসলামী সঙ্গীত প্রতিযোগিতা ও ইফতার মাহফিলের আয়োজন

কুবি প্রতিনিধি | ২১ মার্চ ২০২৪, ১৩:১১

সংগৃহীত
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী সংগঠন আর্ট এন্ড হেরিটেজ সোসাইটি'র উদ্যোগে ক্বেরাত, ইসলামী সঙ্গীত প্রতিযোগিতা ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়েছে।
 
বুধবার (২০ই মার্চ) বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ৫০২ নাম্বার রুমে এই ক্বেরাত, ইসলামী সঙ্গীত প্রতিযোগিতা ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়।
 
উক্ত প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের ১১ তম আবর্তনের শিক্ষার্থী মোহাম্মদ শাহজামাল ও রসায়ন বিভাগের ১৩ তম আবর্তনের শিক্ষার্থী মোহাম্মদ এমদাদ হোসেন।
 
এছাড়া উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ সোহরাব উদ্দীন সৌরভ, সহকারী অধ্যাপক মোহাম্মদ শহিদুল ইসলাম ও সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুল হাছান খান। 
 
অনুষ্ঠানে ক্বেরাত  প্রতিযোগিতায় প্রথম পুরস্কার লাভ করেন বিভাগের ১০ম আবর্তনের শিক্ষার্থী আবদুস সবুর, দ্বিতীয় পুরস্কার লাভ করেন ৮ম আবর্তনের শিক্ষার্থী হারিস মিয়া  ও তৃতীয় পুরস্কার লাভ করেন ৯ম আবর্তনের নাবিল হাসান।  
 
ইসলামী সঙ্গীত প্রতিযোগিতায় প্রথম পুরস্কার লাভ করেন বিভাগের ১০ম আবর্তনের শিক্ষার্থী নুসরাত জাহান তাবাসসুম, দ্বিতীয় পুরস্কার লাভ করেন ৯ম আবর্তনের শিক্ষার্থী দিদারুল ইসলাম ও তৃতীয় পুরস্কার লাভ করেন ৯ম আবর্তনের শিক্ষার্থী আসমা আক্তার স্বর্ণা। 
 
আয়োজন নিয়ে প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ সোহরাব উদ্দীন সৌরভ বলেন, 'কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যখন থেকে পবিত্র মাহে রমজানেও ক্লাস করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে তখন থেকেই বিভিন্ন বিভাগ ইফতারের আয়োজন করে থাকে। সেই উপলক্ষ্যে এবারের  আর্ট এন্ড হেরিটেজ সোসাইটির নবনির্বাচিত কমিটি সিদ্ধান্ত নেই এই ইফতার মাহফিল মৌলিক ভাবে আরও উন্নয়নের করবে। সেই জায়গা থেকে আজকের এই ক্বেরাত, ইসলামী সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন। যা আমাদের এই ইফতার মাহফিলের আয়োজনকে আরও সাফল্যমন্ডিত  করেছে।'
 
আর্ট এন্ড হেরিটেজ সোসাইটি'র সহ-সভাপতি (ভিপি) মোঃ মোতাছিম বিল্লাহ রিফাত বলেন, 'প্রতি বছরের ন্যায় আর্ট এণ্ড হেরিটেজ সোসাইটির উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল আয়োজন করেছি। তবে আমরা রমজানের শুরু থেকেই চেষ্টা করেছি এবারের ইফতার মাহফিলকে ভিন্ন কিছু করে নতুন মাত্রা যোগ করা যায় কিনা। আবার পবিত্র রমজান মাস হলো কুরআন নাজিলের মাস। সেই চিন্তা থেকেই ক্বেরাত ও ইসলামী সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করি। বিভাগের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে সুন্দর একটি আয়োজন সম্পন্ন করতে পেরে আমরা আনন্দিত। এই ধারা অব্যাহত থাকুক।'


আপনার মূল্যবান মতামত দিন: