জাবিতে প্রথমবারের মতো জাতীয় প্রোগ্রামিং কনটেস্ট শুরু 

জাবি প্রতিনিধি | ৮ মার্চ ২০২৪, ২০:১৭

জাবিতে প্রথমবারের মতো জাতীয় প্রোগ্রামিং কনটেস্ট শুরু 
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে প্রথমবারের মতো ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (এনসিপিসি)-২০২৩ শুরু হয়েছে।
 
শুক্রবার (৮ মার্চ) বিকেলে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম। সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬ শতাধিক শিক্ষার্থী এতে অংশ নেন।
 
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক স্বর্ণালী বসাকের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম বলেন, প্রতিযোগিতা কেবল একটি বিজয়ের মাধ্যম নয়, বরং এটি নতুন ধারনা ও সম্ভাবনা আদান প্রদানের এক অনন্য মাধ্যম। এই প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের দক্ষতা এবং জ্ঞানের সীমা প্রসারিত করতে সক্ষম হয়। এই আয়োজনের মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ প্রযুক্তির শিক্ষার পাশাপাশি সমাজে চেতনা বিকাশে  প্রত্যয় দেখাতে পারবে। প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষা চার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ থাকবে না বরং বাস্তব বিশ্বের সমস্যাগুলো নিয়ে ভাবতে ও সমাধান করতে উৎসাহিত করবে বলে জানান তিনি। 
 
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ডিস্টিংগুইশড অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বলেন, এই প্রোগ্রামিং কনটেস্ট আয়োজনের মধ্য দিয়ে সিএসই বিভাগ একটি অসাধারণ অনুষ্ঠান আয়োজন করছে। তিনি বলেন, মানুষের শ্রেষ্ঠত্বের কারণ তার মস্তিষ্ক। জাহাঙ্গীরনগরে এই প্রতিযোগিতার মাধ্যমে বিশ্ব চ্যাম্পিয়নশিপেও দেশের শিক্ষার্থীদের মস্তিষ্কের শ্রেষ্ঠত্ব প্রমাণ করার সুযোগ তৈরী হবে। বাংলাদেশে গত ২৫ বছর ধরে এই প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে, যেখানে দেশের শিক্ষার্থীরা তাদের মেধার দ্যুতি প্রকাশ করছে।
 
তিনি আরও বলেন, বিশ্ব প্রোগ্রামিং চ্যাম্পিয়নশিপে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৪ বার অংশগ্রহণ করেছে। যেখানে গত প্রায় ৪৫ বছরে বিশ্বের মাত্র ৪৫০টি বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং এর বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেতে পেরেছে। এছাড়া দেশের মাত্র ৮টি বিশ্ববিদ্যালয় এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। তিনি বলেন, দেশের শিক্ষার্থীদের গুগল, আইবিএম ও মাইক্রোসফটের মতো বৈশ্বিক প্রতিষ্ঠানে চাকরি করার সুযোগ রয়েছে। ইতোমধ্যে অনেকে এসব প্রতিষ্ঠানে চাকরি করছে। অনেক নতুন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরার বিশ্বের এসব প্রতিষ্ঠানে যোগদান করছে। 
 
উদ্বোধনী অনুষ্ঠানের পর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে রিহার্সাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শনিবার (৯ মার্চ) মূল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে এবং সন্ধ্যায় বিজয়ী প্রথম দশটি দলকে প্রাইজমানি ও ক্রেস্ট প্রদান করা হবে। পাশাপাশি প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী দলকে ট্রফি দেওয়া হবে। এই প্রতিযোগিতায় সরকারি ও বেসরকারি ৭১ টি বিশ্ববিদ্যালয় থেকে ২০০টি দলে ৬০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। যাদেরকে ১১০০ টি দলের মধ্য থেকে অনলাইন প্রতিযোগিতার মাধ্যমে বাছাই করা হয়েছে।
 
উদ্বোধনী অনুষ্ঠানে গণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ আহমদ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সম্মাননীয় (ডিস্টিংগুইশড) অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, সিএসই বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. গোলাম মোয়াজ্জেম, অধ্যাপক ড. যুগল কৃষ্ণ দাস, অধ্যাপক ড. মোহাম্মদ জাহিদুর রহমান, বিভাগের, সহকারী অধ্যাপক মোহাম্মদ আশরাফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
 

আপনার মূল্যবান মতামত দিন: