'জীবন পাখির বার্তা: মৃত্যু সব সমস্যার সমাধান নয়'

আসিফ আজাদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় | ১১ সেপ্টেম্বর ২০২২, ০২:২০

সংগৃহীত

একজন মানুষ যখন প্রতিদিন ব্ল্যাকমেইলের শিকার হয়, অন্যের কথায় নানা কিছু করতে হয় তখন মৃত্যু ছাড়া আর কি উপায় থাকে? এমন প্রশ্নের উত্তরে আজাদ আবুল কামাল বলে, মৃত্যু আসলে কোনো সমাধান নয়৷ এমন দীর্ঘ সংলাপ ও প্রশ্ন চলতে থাকে। এটি আত্মহত্যাবিরোধী 'জীবন পাখি' সিনেমার একটি দৃশ্যের সংলাপ। কেউ আত্মহত্যা করলে আসলে সেই পরিবারের কী করুণ অবস্থা হয় সেটি এবং একই সঙ্গে জীবনকে নানা ভাবে ভালোবাসা যায় সেটি সিনেমাটিতে দেখা যায়।

আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে আজ শনিবার (১০ সেপ্টেম্বর) বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সে সিনেমাটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী আসাদ সরকারের পরিচালনায় ‘জীবন পাখি’ নির্মিত হয়েছে।

সিনেমায় দেখা যায়, একটি মধ্যবিত্ত পরিবারের মেয়ে মোহনা মীম, যিনি ডিজিটাল প্রতারণার শিকার হয়ে আত্মহত্যার চেষ্টা করে। কিন্তু মেয়ে হারানো আবুল কালাম তাকে সেখান থেকে উদ্ধার করেন। পরবর্তীতে রূপকভাবে তিনি বুঝান যে আসলে মৃত্যু সব কিছুর সমাধান নয়। আর পরিবার থেকে যখন কেউ আত্মহত্যা করে তখন সেই পরিবারের কি অবস্থা হতে পারে সেই করুণ দৃশ্য খুব সুন্দরভাবে এই সিনেমায় দেখা যায়। ৯৫ মিনিটের এই সিনেমার প্রতিটি দৃশ্য ও সংলাপ এত সাবলীল চোখ ফেরানোর উপায় নেই।

সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মীরাক্কেলখ্যাত আবু হেনা রনি, আবুল কালাম আজাদ, মোহনা মীম, ফাতেমা তুজ জোহরা, আইকিউএসির কর্মকর্তা আজমল হুদা মিঠু, নাট্যকলা বিভাগের শিক্ষক সুমনা সরকার প্রমুখ। সিনেমাটি প্রদর্শনীর সার্বিক সহযোগীতায় ছিলেন 'ম্যাজিক লণ্ঠন' পরিবার।

প্রিমিয়ার সো উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা, জনসংযোগ কর্মকর্তা অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, টিএসসিসির পরিচাল অধ্যাপক আরিফ হায়দার, ইংলিশ এন্ড আদার ল্যাঙ্গুয়েজের পরিচালক অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, মনরোগ বিশেষজ্ঞ ডা. মামুন হোসাইনসহ বিভিন্ন বিভাগের অধ্যাপক, সিনেমার পরিচালক ও কয়েকজন অভিনেতা উপস্থিত ছিলেন।

চারুকলা অনুষদের শিক্ষার্থী সুমন আচার্য বলেন, 'দারুণ একটি সিনেমা। এমন সামাজিক সিনেমা আগে দেখিনি। সিনেমার গভীরতা বেশি না হলেও পারিবারিক ইমোশনা সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। এমন সিনেমা সামাজিক সচেতনতা অনেক খানি বৃদ্ধি করবে।'

সিনেমা শেষে অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, 'সামাজিক বিভিন্ন ইস্যু নিয়ে বার্তা দেওয়ার ক্ষেত্রে সিনেমা খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে আত্মহত্যার প্রবণতা অনেকের মধ্যে বৃদ্ধি পেয়েছে সেদিক থেকে সিনেমার প্রতিপাদ্য বিষয় খুবই প্রাসঙ্গিক। আত্মহত্যার পেছনে নানা কারণ থাকে সেটির মধ্যে থেকে সিনেমায় একটি কারণ দারুণভাবে তুলে ধরা হয়েছে। সব মিলিয়ে দারণ একটি সিনেমা।'

এটি সামাজিক সচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে বলে জানান এই অধ্যাপক।


আপনার মূল্যবান মতামত দিন: