ওয়েবমেট্রিক্সের র‍্যাংকিংয়ে ৫৪তম গণ বিশ্ববিদ্যালয়

আখলাক, গবি প্রতিনিধি | ১২ আগস্ট ২০২২ ২২:৪৪

সংগৃহীত সংগৃহীত

ওয়েবমেট্রিক্সের র‍্যাংকিংয়ে দেশসেরা শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) অবস্থান ৫৪ তম এবং বিশ্ব র‍্যাংকিংয়ে ৬ হাজার ৫২৩ তম। স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সে জুলাই, ২০২২ সংস্করণে এ তথ্য জানানো হয়েছে। এর আগে জানুয়ারী ২০২২ এর র‍্যাংকিংয়ে এর অবস্থান ছিল দেশের ভেতরে ৭৬তম এবং বিশ্ব র‍্যাংকিংয়ে ১১ হাজার ৯৮৭ তম। এ তালিকায় শীর্ষ স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৪৬৮)। 

তালিকায় দেশসেরা শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় অবস্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৪৭৬), ৩য় অবস্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৫৯৩),

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ( বাংলাদেশে  এবং বিশ্ব র‍্যাংকিং ১৭৫০), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২১৪৬), ব্রাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২২১৮), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৩১৯) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৪৮১), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‍্যাংকিং ২৪৮১)।

২০০৪ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের এ র‍্যাংকিং নিয়মিত প্রকাশ করে আসছে প্রতিষ্ঠানটি। র‍্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা,সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করা হয়। 

ওয়েবমেট্রিক্স জরিপে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষ স্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, তৃতীয় অবস্থানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চতুর্থ অবস্থানে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পঞ্চম স্থানে রয়েছে আহসানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। 

উল্লেখ্য, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভেতরে সবার উপরে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এবং তারপরে ব্রাক বিশ্ববিদ্যালয়। গণ বিশ্ববিদ্যালয় তার অবস্থানের ২২তম উন্নতি করে একবারে ৭৬ থেকে ৫৪তম তে। যেটা দেশের অন্যসব বিশ্ববিদ্যালয়ের তলনায় অনন্য রেকর্ড।

 



আপনার মূল্যবান মতামত দিন: