কুবিতে সপ্তাহে ৪ দিন অফলাইন, ১ দিন অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত

কুবি প্রতিনিধি | ২৫ জুলাই ২০২২, ০৩:১৫

সংগৃহীত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সপ্তাহে ৪ দিন অফলাইনে ও ১ দিন অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

রোববার (২৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ৭২ তম একাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত নেয়া হয়।

জানা যায়, অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আনিসুজ্জামান সাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে পেট্রোল, ওয়েল ও গ্যাস, জ্বালানী খাতে বরাদ্দকৃত অর্থের ৮০ ভাগ ব্যয় করা যাবে।

এবং বিদ্যুৎ খাতে বরাদ্দকৃত অর্থের ২৫ ভাগ সাশ্রয় করতে হবে। তারই অংশ হিসেবে কুবিতে একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নেয়া হয়েছে সপ্তাহে ৪ দিন তথা রোববার থেকে বুধবার যথারীতিতে অফলাইনে ক্লাস চলবে, আর বৃহস্পতিবার অনলাইনে ক্লাস নেয়া হবে। এতে করে জ্বালানী খাতে সাশ্রয় হবে।

এ বিষয়ে প্রত্নতত্ত বিভাগের শিক্ষার্থী মো. লাবিব বলেন, দেশের চলমান পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্লাস নিয়ে যে সিদ্ধান্ত নিয়েছে আমার মনে হয় এ সিদ্ধান্ত ঠিক আছে। কারন সংকটের কথা সবার ভাবা উচিত।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, পৃথিবীব্যাপী জ্বালানী ও বিদ্যুতের সংকট দেখা দিয়েছে। আর এ সংকটে রয়েছে বাংলাদেশও। তাই প্রধানমন্ত্রী কর্তৃক বিদ্যুৎ ও জ্বালানী সাশ্রয়ে যে নির্দেশনা এসেছে তা বাস্তবায়নেই আমরা একাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত নিয়েছি।

বুয়েটে ৫ দিনই অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু আমরা শিক্ষার্থীবান্ধব অবস্থানে থাকবো। তাই এটা প্রাথমিকভাবে একটা সিদ্ধান্ত নিয়েছি। যেটা শিক্ষার্থীদের জন্য ভাল হয় ও দেশের জন্য মঙ্গলজনক পরবর্তীতে আমাদের সিদ্ধান্ত তেমনই নেয়া হবে।

তিনি আরো বলেন, এই সিদ্ধান্তের ব্যাপারে সকল বিভাগের বিভাগীয় প্রধান ও অনুষদের ডিনদের জানানো হয়েছে। আগামী ১ আগস্ট থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।


আপনার মূল্যবান মতামত দিন: