বন্যার্তদের চিকিৎসায় গণস্বাস্থ্যের প্রায় ২৫ লাখ টাকার ঔষধ

আখলাক, গবি প্রতিনিধি | ১ জুলাই ২০২২, ১০:৪৫

সংগৃহীত

সুনামগঞ্জে বন্যা কবলিত এলাকার মানুষের চিকিৎসার জন্য প্রায় ২৫ লক্ষ টাকার জরুরী ঔষধ ও স্বাস্থ্য সুরক্ষা উপকরণ বিতরণ করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। 

বৃহস্পতিবার (৩০ জুন) বন্যার্তদের জন্য সুনামগঞ্জ সিভিল সার্জনের কার্যালয়ে জরুরী ঔষধ ও স্বাস্থ্য সুরক্ষা উপকরণ বিতরণ কার্যক্রমের আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের সুনামগঞ্জ - সিলেটের ত্রাণ কার্যক্রমের প্রধান সমন্বয়ক ডা. হালিমুর রেজা, সুনামগঞ্জ সিভিল সার্জন ডা. আহম্মদ হোসেন, গণস্বাস্থ্য কেন্দ্রের কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকগণ সহ সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তাগণ। 

জাতিসংঘ শশরনার্থী সংস্থা ইউএনএইচসিআর রোহিঙ্গা স্বাস্থ্য সেবায় তাদের সহযোগী প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্রকে সিলেট-সুনামগঞ্জ এর বন্যা মোকাবেলায় বিপুল পরিমাণ ওষুধ, সাধারণ সেলাই ড্রেসিং এর যন্ত্রপাতি ও মেডিকেল কনজিউমেবল দান করে। গণস্বাস্থ্য কেন্দ্রের নিজস্ব ছয়টি মেডিকেল টিমের পাশাপাশি সুনামগঞ্জের সিভিল সার্জন অফিসের মাধ্যমে এই ওষুধগুলি বন্যায় ক্ষতিগ্রস্থ রোগীদের বিনামূল্যে চিকিৎসার জন্য ব্যবহার হবে। 

এছাড়াও বিপুল পরিমাণ স্বাস্থ্য সুরক্ষা উপকরণ যেমন, সার্জিক্যাল মাস্ক ৪০,০০০ পিচ; এলকোহল হ্যান্ড রাপ ৬০০ বোতল, কাপড়ের মাস্ক ৫০০০, ফেসিয়াল/ ন্যাপকিন টিস্যু ১০০ পিচ, ফেসিয়াল/ টিস্যু ১০০ পিচ, হ্যান্ড সেনিটাইজার ১০০০ বোতল, লিকুইড সাবান ৪০০০ বোতল বন্যাদূর্গতদের সাহায্যার্থে দিয়েছে গণস্বাস্থ্যের অন্যতম সহযোগী প্রতিষ্ঠান মাল্টিচার ইন্টারন্যাশনাল। 

উল্লেখ্য, সিলেটে ও সুনামগঞ্জের বন্যার্তদের মাঝে একশত টন খাদ্য বিতরণ কার্যক্রম শুরু হয় ১৭ জুন থেকে। এর মধ্যে সুনামগঞ্জ ও সিলেটের প্রায় ২০,০০০ পরিবারকে শুকনা খাবার ও প্রায় দুই হাজার পরিবারকে খাদ্য সামগ্রী যেমন- চাল, ডাল, আলু, মরিচ, লবণসহ গৃহপালিত প্রাণীদের জন্য গো-খাদ্য বিতরণ করা হয়। এছাড়াও সুনামগঞ্জের পাগলা গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের ১০টি মেডিকেল ক্যাম্পে প্রায় ১ হাজার জনকে ফ্রি চিকিৎসা সেবা দেওয়া হয়। এছাড়া বন্যা পরবর্তীতে কৃষি ও পুনর্বাসন প্রক্রিয়ায় সহযোগীতার হাত বাড়াবে গণস্বাস্থ্য।


আপনার মূল্যবান মতামত দিন: