র‍্যাংকিংয়ের দিকে আমাদের এ্যাটেনশন নেই : ঢাবি উপাচার্য

ঢাবি প্রতিনিধি | ১১ জুন ২০২২, ২৩:৫২

সংগৃহীত

‘র‍্যাংকিং দিকে আমাদের অ্যাটেনশন নাই। আমরা চাচ্ছি শিক্ষার গুণগত মান উন্নয়ন, মৌলিক গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ, এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে র্যাংকিংয়ের জন্য যে প্যারামিটারগুলো আছে—গবেষণা, বিদেশি শিক্ষার্থী, বিদেশি শিক্ষক, শিক্ষার সামগ্রিক পরিবেশ, শীক্ষার্থীদের জীবনমান সেগুলো আমাদের এখন আ্যড্রেস করা খুব জরুরী- বলে মন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ সেশনের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এক প্রশ্নের উত্তরে এ মন্তব্য করেন তিনি।

অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, এই সকল সূচকের আলোকে বিশ্ববিদ্যালয় বিনির্মাণ করতে পারলে তখনই মূলত আন্তর্জাতিক পরিমণ্ডলে আমাদের প্রত্যাশার জায়গাটা আরও স্পষ্ট হবে। যে প্যারামিটারগুলো দিয়ে র্যাংকিং করা হয় সেগুলোর নিরসন না ঘটিয়ে, সেগুলোর যথাযথ প্রতিফলন না করিয়ে র্যাংকিংয়ের প্রত্যাশা করা খুবই দুরূহ।

এসম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, 'ঘ' ইউনিটের সমন্বয়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. জিয়া রহমান, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয় ও প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী উপস্থিত ছিলেন। 

 


আপনার মূল্যবান মতামত দিন: