রাবিতে সাইবার বুলিং ও মানসিক স্বাস্থ্যবিষয়ক কর্মশালা

রাবি প্রতিনিধি | ৯ এপ্রিল ২০২২ ২০:০৯

সংগৃহীত সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সেইভ আওয়ার সোসাইটির উদ্যোগে সাইবার বুলিং ও মানসিক স্বাস্থ্য নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৯ এপ্রিল) বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের ড.এম. এ ওয়াজেদ আলী একাডেমিক ভবনের গ্যালারিতে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সাইবার বুলিং নিয়ে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, গত একবছরে রাজশাহীতে সাইবার ইউনিটের মাধ্যমে ৪০০ এর অধিক মামলা হয়েছে। দেখা যাচ্ছে এই সাইবার বুলিংয়ের শিকার ৪৯% স্কুল-বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী।সোসাল মিডিয়ায় এই বুলিংয়ের শিকার শিক্ষার্থীরা কারো সহযোগিতা না পেয়ে অনেক সময় আত্মহত্যা করতে বাধ্য হন। 

সাইবার নিরাপত্তা নিয়ে কমিশনার আরও বলেন, আমেরিকার এফবিআই এর কর্মকর্তা আমাদের এখানে এসে ট্রেনিং করিয়েছে। সাইবার বুলিংসহ অনলাইন জগতের যেকোনো সমস্যা সমাধানে আমরা কাজ করছি। এছাড়া পুলিশের প্রতি মানুষের ইতিবাচক দৃষ্টিভঙ্গি রাখারও অনুরোধ করেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, প্রযুক্তি হচ্ছে ধারালো অস্ত্রের মতো। এটা ব্যবহারের ক্ষেত্রে আমাদের খেয়াল রাখতে হবে। এই প্রযুক্তি শুধু তরুণরা ব্যবহার করছে না, ষাটোর্ধ মানুষও এখন এই প্রযুক্তি ব্যবহার করছে।

ব্যবহারী বৃদ্ধির ফলে অনেক সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা তথ্য ও গুজব দ্রুত ছড়িয়ে পড়ে। তাই এই মাধ্যমে যেন ফেইক ইনফরমেশন ছড়িয়ে পড়তে না পারে আমাদের সেদিকে সচেতন থাকা জরুরি। 

কর্মশালায় সেইভ আওয়ার সোসাইটি রাবি শাখার সভাপতি আবুল কালামের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরি মো.জাকারিয়া ও অধ্যাপক সুলতান- উল- ইসলাম, ছাত্র-উপদেষ্টা তারেক নূর, অধ্যাপক গোলাম কিবরিয়া ফেরদৌস প্রমুখ।

 

 



আপনার মূল্যবান মতামত দিন: