শাবিপ্রবি উপাচার্যের মন্তব্যের প্রতিবাদে জাবিতে মশাল মিছিল

মান্নান, জাবি প্রতিনিধি | ২৪ জানুয়ারী ২০২২, ০৮:০০

ছবিঃ সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নারী শিক্ষার্থীদের নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিনের আপত্তিকর মন্তব্যের প্রতিবাদে মশাল মিছিল করেছে জাবির নারী শিক্ষার্থীরা।

২২ জানুয়ারি (শনিবার) রাত সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল থেকে মশাল মিছিল শুরু হয়। মিছিলটি ছাত্রীহল সমূহ, চৌরঙ্গী, পরিবহণ চত্ত্বর, পুরাতন প্রশাসনিক ভবন হয়ে শহীদ মিনারে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গনমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী সুমাইয়া ফেরদৌস বলেন, "নব্বই দশকে সর্বপ্রথম জাবির মেয়েরাই বলেছিলো আমার বোন ধর্ষিত মানেই আমি ধর্ষিত। সেখানে শাবিপ্রবির ভিসি বলে জাহাঙ্গীরনগর মেয়েদের চরিত্র খারাপ। আমাদের নাকি বিয়ে হবে না। আমরা শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ চাই।“

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী তাপসী দে প্রাপ্তি বলেন, "শাবিপ্রবির ভিসি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিয়ে যে বক্তব্য দিয়েছেন তা খুবই কুরুচিপূর্ণ। এমন বক্তব্য যখন কোন ভিসি দেন অবশ্যই তিনি দেশের প্রতিটি নারীর জন্য হুমকী স্বরুপ। আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিয়ের জন্য আসিনি। বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের জায়গা, মনশীলতার জায়গা, উচ্চ শিক্ষা গ্রহনের জায়গা। নিজেদের বিবাহ উপযোগী করে গড়ে তোলায় জায়গা নয়।"

বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থী ফায়জা মেহজাবিন এর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন রাবেয়া বসরী তপু ও সাইমুম মৌসুমী বৃষ্টি।

উল্লেখ্য, এর আগে শাবিপ্রবি উপাচার্যের আপত্তিকর মন্তব্যের প্রতিবাদে বিকেল সাড়ে ৩ টায় বিশ্ববিদ্যালয়ের ছবি চত্বরে ছবি প্রদর্শনী ও পরে শহীদ মিনারে প্রতিকী অনশন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।


আপনার মূল্যবান মতামত দিন:


জনপ্রিয় খবর