তৃতীয়বারের মত টিকটক বন্ধ করে আবারও চালু করতে বাধ্য হল পাকিস্তান

তথ্য-প্রযুক্তি ডেস্ক | ৪ জুলাই ২০২১, ০৩:০১

ছবিঃ ইন্টারনেট

নিষেধাজ্ঞা জারির দু’দিনের মাথায় ফের টিকটক চালুর নির্দেশ দিয়েছেন পাকিস্তানের আদালত। এর আগেও দুইবার বন্ধ করা হয়েছিল চীনা এই অ্যাপটি। পূর্বের দুইবারও টিকটকের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে বাধ্য হয় দেশটির আদালত।

টিকটকের মাধ্যমে অনৈতিকতা ও অশ্লীলতা ছড়ানোর অভিযোগে গত ২৮ জুন একটি আবেদনের পরিপ্রেক্ষিতে অ্যাপটিকে নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছিল সিন্ধের উচ্চ আদালত।

সিন্ধের উচ্চ আদালত টিকটক বন্ধে পাকিস্তান টেলিকম অথরটিকে (পিটিএ) আদেশ দিয়েছিল। তবে শুক্রবার ওই মামলার শুনানি চলাকালে পিটিএ এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আদালতে আবেদন করে এবং একইসঙ্গে অনৈতিক ও অশ্লীল কনটেন্ট প্রচার বন্ধে ব্যবস্থা নেবে বলেও জানায়। পাকিস্তান টেলিকম অথরটির আবেদনের পরিপ্রেক্ষিতেই তৃতীয়বারের মত টিকটকের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার নির্দেশ দেয় সিন্ধ হাইকোর্ট। একইসঙ্গে অনৈতিক ও অশ্লীল কনটেন্ট যেগুলো সামাজিক অবক্ষয়ের কারণ হতে পারে সেগুলো বন্ধের ব্যাপারে পদক্ষেপ নেওয়ারও নির্দেশ দেয় আদালত।

এর আগে ১০ দিনের জন্য পেশোয়ার হাইকোর্টের নির্দেশে টিকটক নিষিদ্ধ করা হয়েছিল পাকিস্তানে। পরে টিকটক কর্তৃপক্ষ অনৈতিক ও অশ্লীল কনটেন্ট সরিয়ে নেওয়ার শর্তে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। সেই সময় টিকটক পাকিস্তানের স্থানীয় আইন মেনে ব্যবসা পরিচালনার করার কথা জানিয়েছিল।

চীনের তৈরি জনপ্রিয় এই ভিডিও শেয়ারিং অ্যাপের অনেক ব্যবহারকারী রয়েছে পাকিস্তানে। দেশটিতে অনেকেই অনলাইনে পণ্য কেনা-বেচার জন্যও এই অ্যাপ ব্যবহার করে আসছে।


তবে পাকিস্তানের রক্ষণশীল মুসলিমদের দাবি, টিকটক অশ্লীলতা, সমকাম আর বিকৃতকামের মতো বিষয় প্রকাশ্যে এনে সহজেই সমাজে ছড়িয়ে দিচ্ছে যাতে করে বড় রকমের সামাজিক অবক্ষয়ের মুখে পরবে যুবসমাজ।



আপনার মূল্যবান মতামত দিন: