ঈদের আগে নকল ই-কমার্স সাইট থেকে সাবধান

সময় ট্রিবিউন | ৯ এপ্রিল ২০২৩, ০৭:২৪

ছবিঃ সংগৃহীত

প্রযুক্তির কল্যাণে হাতে থাকা স্মার্টফোনেই সবকিছু পাওয়া যাচ্ছে ইদানীং। দৈনন্দিন পণ্য সামগ্রী ,স্বাস্থ্যসেবা, ভার্চুয়াল অফিস আবার কেনাকাটা সবই এখন এ ডিভাইসে। করোনার সময় থেকে অনলাইন কেনাকাটায় অভ্যস্ত হয়ে গেছেন অনেকেই। আবার মার্কেটে গিয়ে ঘুরে দেখে কেনার সময়ও থাকে না অনেক সময়। তবে অনলাইন কেনাকাটায় প্রতারণার ঘটনাও খুব সাধারণ। প্রতারকরা নকল ওয়েবসাইট খুলে কিংবা নিম্নমানের পণ্য সরবরাহ করে প্রতারণা করছে ক্রেতাদের সঙ্গে।

আজকে জানাব কীভাবে নকল ওয়েবসাইট চিনবেন-

* প্রথমে অ্যাড্রেস বার চেক করুন।

* অ্যাড্রেস বারের শুরুতে https:// আছে কি না দেখে নিন। https://-এ ‘S’-এর অর্থ সিকিউর। অর্থাৎ ‘S’ থাকলে বুঝব ওয়েবসাইটটি সঠিক।

* ওয়েবসাইটে প্যাডলক বা তালা চিহ্ন আছে কিনা দেখে নিন। ওয়েবসাইটে প্যাডলক থাকার অর্থ হলো ওয়েবসাইটটি সুরক্ষিত। অ্যাড্রেস বারের ওপরের বাঁ দিকে লকটি দেখতে পাবেন।

* একটু খেয়াল করলেই দেখবেন স্ক্যামাররা বড় বড় ডিসকাউন্ট অফার দেয় তাদের স্টোরে। সেগুলো আবার সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটে প্রচারও করা হয়। মানুষ সেই প্রচার দেখে তাদের ওয়েবসাইটে ঢোকে। তাই যখনই বিরাট কোনো অফার দেখবেন এড়িয়ে যাবেন।

* ইউআরএলের বানান চেক করুন। কোনো বানান ভুল আছে কিনা দেখে নিন। নকল সাইট চেনার আরও একটি উপায় হলো, ইউআরএলের বানান ভুল।

* অনলাইন রিভিউ দেখে নিন। কোনো ওয়েবসাইট ভিজিট করার আগে গুগলে তার রিভিউ দেখ নিন। যে কোনো ওয়েবসাইটের অনলাইন রিভিউ জানার জন্য গুগলে গিয়ে ‘রিভিউস ফর (সাইটের নাম)’ সার্চ করুন। সেখানেই এর বিভিন্ন ধরনের রিভিউ পাবেন। খারাপ রিভিউ দেখলে ওয়েবসাইটটি এড়িয়ে যান।


আপনার মূল্যবান মতামত দিন: