কোহলিকে টপকে ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে বাবর

সময় ট্রিবিউন | ১৭ এপ্রিল ২০২১, ০৪:২১

ছবিঃ টুইটার

বিরাট কোহলিকে টপকে ওয়ানডে ক্রিকেটে সেরা ব্যাটসম্যান এর তালিকায় এক নাম্বারে চলে এসেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ভারতের বিরাট কোহলি সেরা নাকি পাকিস্তানের বাবর আজম- এ নিয়ে বিতর্কের সময় হয়ত এখনও আসেনি। তবে বাবর যে কোহলির পথেই ছুটছেন তা বলা যায় দ্বিধাহীনভাবেই। পাকিস্তানের অধিনায়ক সম্প্রতি পেয়ে গেলেন এর স্বীকৃতিও। ভারতীয় অধিনায়ককে টপকে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ের চূড়ায় বসেছেন তিনি।

বাবরের আগে মাত্র ৩ জন পাকিস্তানি ব্যাটসম্যান ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষস্থানে উঠেছিলেন। আগে এই কীর্তি ছিল জহির আব্বাস, জাভেদ মিয়াদাদ ও মোহাম্মদ ইউসুফের।

বাবরের উত্থানে কোহলির দীর্ঘদিনের রাজত্বে অবসান ঘটল। দীর্ঘ ১২৫৮ দিন কোহলি ছিলেন ওয়ানডের শীর্ষ ব্যাটসম্যান। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজ শেষে বাবর কোহলিকে পেছনে ফেলার মত পয়েন্ট অর্জন করেছেন। বর্তমানে তার রেটিং পয়েন্ট ৮৬৫। কোহলি দ্বিতীয় স্থানে আছেন ৮৫৭ রেটিং পয়েন্ট নিয়ে।

ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে উত্থান ঘটেছে ফখর জামানেরও। ফ্যাফ ডু প্লেসিস, ডেভিড ওয়ার্নার ও শাই হোপকে পিছিয়ে তিনি উঠে এসেছেন সপ্তম স্থানে। কুইন্টন ডি কক ছিটকে গেছেন শীর্ষ দশ থেকে।

বোলারদের র‍্যাংকিংয়ে বাংলাদেশি স্পিনার মেহেদী হাসান মিরাজ পঞ্চম স্থানে অবস্থান করছেন। অলরাউন্ডার র‍্যাংকিংয়ে সাকিব আল হাসান এখনও যথারীতি শীর্ষে।



আপনার মূল্যবান মতামত দিন: