এশিয়া কাপের সাহস নিয়ে বিশ্বকাপ খেলতে গেল জুনিয়র টাইগাররা

স্পোর্টস ডেস্ক | ৬ জানুয়ারী ২০২৪, ১৯:২৩

এশিয়া কাপের সাহস নিয়ে বিশ্বকাপ খেলতে গেল জুনিয়র টাইগাররা

প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ জয় করেছে বাংলাদেশের যুবারা। এর আগে ২০২০ সালে যুব এশিয়া কাপও জিতেছিল বাংলাদেশ। নতুন যুবদলের সামনে এশিয়া জয়ের পর এবার বিশ্বজয়ের সুযোগ। সেই স্বপ্ন নিয়ে বিশ্বকাপের উদ্দেশে ঢাকা ছেড়ে দক্ষিণ আফ্রিকায় রওনা করেছে বাংলাদেশ।

এর আগে ২০২০ সালে এই দক্ষিণ আফ্রিকার মাটিতেই নিজেদের ইতিহাসের প্রথম বিশ্বকাপ জিতেছিল আকবর আলীর নেতৃত্বাধীন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এবার আরও একটি বিশ্বকাপ, যদিও দলটা ভিন্ন বলে প্রোটিয়াদের কন্ডিশনেই যত ভয়। যদিও এবারের আসর বসার কথা ছিল শ্রীলঙ্কায়।

শনিবার (৬ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে ঢাকা ছাড়ে বাংলাদেশ দল। এর আগে মিরপুরে বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া ক্রিকেটারদের নিয়ে ফটোসেশন অনুষ্ঠিত হয়।

দেশ ছাড়ার আগে যুবাদের পেস বোলিং কোচ ও জাতীয় দলের সাবেক পেসার নাজমুল হোসেন জানান, বিশ্বকাপ শুরুর আগে পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে কন্ডিশনের সাথে মানিয়ে নেবে ছেলেরা। এশিয়া কাপ জিতলেও কিছু কাজ করার জায়গা আছে। গত এক সপ্তাহ চেষ্টা করেছি এশিয়া কাপের ভুলত্রুটি শুধরে ভালো প্রস্তুতি নেওয়ার।'


মূল আসর শুরুর আগে দক্ষিণ আফ্রিকা গিয়ে আরও ২ সপ্তাহের মতো সময় পাবে বাংলাদেশ দল। আগামী ১৯ জানুয়ারি শুরু হবে বিশ্বকাপ। তবে বাংলাদেশের প্রথম খেলা ২০ জানুয়ারি। ১৬ দলের বিশ্বকাপে বাংলাদেশ এ গ্রুপে আছে। গ্রুপপর্বে প্রতিপক্ষ হিসেবে রয়েছে ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র।

দেশ ছাড়ার আগে অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বির বলেন, দলের প্রতি আত্মবিশ্বাস অবশ্যই আছে। অবস্থাও ভালো। দোয়া করবেন যেন ভালো ক্রিকেট খেলতে পারি। আমি শতভাগ সন্তুষ্ট। আমাদের দলের খেলোয়াড়রা আমাকে অনেক সহায়তা করছে। কোচ থেকে শুরু করে সবাই সহায়তা করে আমার কাজ সহজ করে দিচ্ছে। আমার মনে হয় কোনো কিছু ওরকম কঠিন হবে।

গ্রুপর্বের ম্যাচ শেষে সুপার সিক্সের দুটি গ্রুপে খেলবে ১২টি দল। সুপার সিক্সের ‍দুটি গ্রুপসেরা মোট চারটি দল খেলবে সেমিফাইনাল। আর ১১ ফেব্রুয়ারি ফাইনালের মধ্যে দিয়ে শেষ হবে যুব বিশ্বকাপের ১৫তম আসর।


আপনার মূল্যবান মতামত দিন: