টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক | ৬ জানুয়ারী ২০২৪, ০৮:০২

টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

চলতি বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। যা নিয়ে আগেই সূচি প্রকাশ করেছিল ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ।

এবার আনুষ্ঠানিকভাবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক আইসিসিও আসন্ন বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে। সেই অনুযায়ী, চলতি বছরের ১ জুন পর্দা উঠবে টুর্নামেন্টটির। আর ২৯ জুন ফাইনাল দিয়ে তা শেষ হবে।

এই বছর মোট ২০টি দল সরাসরি বৈশ্বিক টুর্নামেন্টটিতে অংশগ্রহণ করবে। দলগুলোকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপে রয়েছে পাঁচটি করে দল। প্রতিটি গ্রুপের শীর্ষে থাকা দুটি দল সুপার এইটে উঠবে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, ডালাস ও নিউইয়র্কে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। আর উইন্ডিজের ৬টি ভেন্যুতে খেলা হবে।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে খেলবে যুক্তরাষ্ট্র ও কানাডা। সেই খেলা গড়াবে ডালাসে। পরের দিন পাপুয়া নিউগিনির বিপক্ষে অভিযান শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ। ৪ জুন স্কটল্যান্ডের মুখোমুখি হবে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। আর রানার্স-আপ পাকিস্তান ৬ জুন প্রথম ম্যাচে নামবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে।

এছাড়া উল্লেখযোগ্য ম্যাচগুলোর মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা (৩ জুন), ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া (৮ জুন), ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড (১২ জুন)। প্রথমবার বিশ্বকাপ খেলতে যাওয়া উগান্ডা প্রথম ম্যাচে আফগানিস্তানের (৩ জুন) মোকাবিলা করবে। আর হাইভোল্টেজ ম্যাচে আগামী ৯ জুন মুখোমুখি হচ্ছে ভারত ও পাকিস্তান।

১৮ জুন পর্যন্ত গ্রুপ পর্বের খেলা চলবে। কোয়ার্টার ফাইনাল শুরু হবে ১৯ জুন। শেষ হবে ২৪ জুন। সেমিফাইনাল ২৬ এবং ২৭ জুন। প্রথম সেমিফাইনাল হবে গায়ানায়। দ্বিতীয় সেমিফাইনালটি গড়াবে ত্রিনিদাদে।

গ্রুপ এ: ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র।

গ্রুপ বি: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান।

গ্রুপ সি: নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি।

গ্রুপ ডি: দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল ও নেদারল্যান্ডস।


আপনার মূল্যবান মতামত দিন: