দেশীয় ঐতিহ্য, উজ্জ্বল রং, আলোর সমাহার থাকুক দুর্গোৎসবে

মো. সাইফুল ইসলাম | ২২ অক্টোবর ২০২৩, ১০:১১

রোমানা আমিন

চলছে শারদীয় দুর্গোৎসব। আজ শুভ অষ্টমী।দুর্গতিনাশিনীর আগমনে প্রতি বছর ঢাকের বোল, কাঁসার ঘণ্টা, শাঁখের ধ্বনিতে মুখর হয়ে ওঠে সারা দেশের পূজামণ্ডপ। সবার অংশগ্রহণে আড়ম্বরপূর্ণ সার্বজনীন উৎসব পালন চলমান রয়েছে। মর্ত্যে ধ্বনিত হয়েছিল দেবী দুর্গার আবাহনী বার্তা। এখন সব অপেক্ষার পালা শেষ করে ধরনীতে মা এসেছেন। তাই তো চারপাশে এতো সাজ সাজ রব।

দূর্গোৎসব এখন বাঙালি গৃহাঙ্গণে প্রাণের উৎসব। আর সেই প্রাণের ছোঁয়া ছড়িয়ে দিতে ঘরের কোণে কিছু পরিবর্তন আনতে পারেন। যেমন শোবার ঘরে উজ্জ্বল রঙের ব্লক করা বেডশিট বিছিয়ে ফেলুন, অ্যাপ্লিকের বেডশিটও বিছিয়ে দিতে পারেন। ট্র্যাডিশনাল সাজের ষোলকলা পূর্ণ করতে চারপাশে নেটের লেস কুঁচি দিয়ে বসানো বেডশিট-বালিশের কাভারও ব্যবহার করতে পারেন। সেইসাথে ঘরের প্রতিটি কোণে মাটির তৈরি, কাঁসার তৈরি দেশীয় শোপিস রাখলে পুরো ঘরে কিন্তু ঐতিহ্যের আবহ বেশ টের পাওয়া যাবে।

একইসাথে দুর্গাপূজার আরও একটি অনুষঙ্গ হচ্ছে আলোকসজ্জা। এক্ষেত্রে আপনি ঘরে উৎসবের আলো জ্বালাতে মাটি বা কাঁসার প্রদীপ কিংবা হাল আমলের ফেয়ারি লাইটসের শরণাপন্ন হতে পারেন। এছাড়াও সেন্টার টেবিলের নিচে, ঘরের পিলারগুলো ঘিরে, জানালার কার্নিশে মঙ্গলপ্রদীপের আভা আপনার আঙ্গিনায় এনে দিবে অন্যরকম এক স্নিগ্ধতা। ঘরের কোণে বড় মোমবাতি স্ট্যান্ড বসিয়ে তাতে কয়েকটা রঙিন মোমবাতিও সাজিয়ে নিতে পারেন। এভাবেই মেতে উঠুন দুর্গোৎসবে।

দুর্গাপূজায় ঘরের সাজে দেশীয় ঐতিহ্য, উজ্জ্বল রং আর আলোর সমাহারের সংমিশ্রণ থাকুক। যে উপাদানগুলো আপনার ঘরে এনে দিবে দেশীয় আবহ, রং আর আলোর ছটা, সেসব দিয়েই চটজলদি সাজিয়ে ফেলুন ঘর। সব যে নতুন কিনতে হবে তা কিন্তু নয়। হয়তো দাদি-নানীর কাছ থেকে পাওয়া কাঁসার থালাবাটি দিয়ে এবার পুজোয় আপ্যায়ন করতে পারবেন অতিথিদের। কিংবা বিয়েতে পাওয়া টেরাকোটার শোপিসটি হয়ে উঠতে পারে আপনার বসার ঘরের সেন্টারপিস।

সময় থাকলে কাজে লাগাতে পারেন নিজের সৃজনশীলতাও। পুরনো চাদরে কুচি করা লেস বসিয়ে শোবার ঘরটা সাজিয়ে নিতে পারেন ঠাকুরবাড়ির আদলে। শরৎকালে দেবীর আগমন উপলক্ষে আয়োজিত এ পূজা বাঙালি ঐতিহ্যের ধারক ও বাহক। এবারের ভিন্নধর্মী পূজায় এ টিপসগুলো মেনে আনন্দের মাত্রাকে আরও বাড়িয়ে তুলুন।


ফ্রেম: রোমানা আমিন
পোশাক : "র" কালেকশনস
মেকআপ: Zaara's Beauty Lounge and Fitness Centre


আপনার মূল্যবান মতামত দিন: