পরীমনিকাণ্ডে পুলিশের ভূমিকা নিয়ে যা বললেন হাইকোর্ট

সময় ট্রিবিউন | ৯ সেপ্টেম্বর ২০২১, ০১:২৮

হাইকোর্ট-পরীমনি: ফাইল ছবি

চিত্রনায়িকা পরীমণিকে দফায় দফায় রিমান্ডের বৈধতা নিয়ে হাইকোর্ট বলেছেন, পুলিশ বিভাগের বোঝা উচিত মানুষের জীবন অত্যন্ত মূল্যবান। আইনি ভিত্তি ছাড়া পুলিশ রিমান্ড চাইতে পারে না। অথচ এ মামলায় পুলিশ তাকে তিনবার রিমান্ডে নিয়েছে, যা ফৌজদারি বিচার ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে।

বুধবার চিত্রনায়িকা পরীমণিকে দফায় দফায় রিমান্ডের বৈধতা চ্যালেঞ্জ করে লিখিত আদেশে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ইসলাম ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেছেন।

পাঁচ পৃষ্ঠার লিখিত আদেশে হাইকোর্ট বলেছেন, উচ্চ আদালতের নির্দেশনা ভঙ্গ করে তদন্তকারী কর্মকর্তা পরীমণিকে তিনবার রিমান্ডে নিয়েছেন, যেখানে প্রথমবারই রিমান্ডে তাকে জিজ্ঞাসাবাদ করার যথেষ্ট সময় পেয়েছেন।

গত ২ সেপ্টেম্বর চিত্রনায়িকা পরীমণিকে দফায় দফায় রিমান্ড মঞ্জুরের ঘটনায় সংশ্লিষ্ট বিচারকদের কাছে ব্যাখ্যা চান হাইকোর্ট। আগামী ১৩ সেপ্টেম্বরের মধ্যে আদালতে ব্যাখ্যা দাখিল করতে বলা হয়েছে। এছাড়া, পরীমণির মামলার তদন্ত কর্মকর্তাকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১০ দিন পর তাদের আদালতে হাজির হতে বলা হয়েছে। এছাড়া পরীমণির বিরুদ্ধে বনানী থানায় দায়ের করা মাদক মামলার সব নথি ও মামলার কেস ডকেটও তলব করা হয়েছে।

বিচারপতি মোস্তফা জামান ইসলাম ইসলাম ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জেড আই খান পান্না ও সৈয়দা নাসরিন।

গত ২৯ আগস্ট উচ্চ আদালতের রায় না মেনে মাদক মামলায় চিত্রনায়িকা পরীমণির বারবার রিমান্ড চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করা হয়। আবেদনে পরীমণিকে রিমান্ডে নেওয়ার ক্ষেত্রে উচ্চ আদালতের রায় না মানার অভিযোগ আনা হয়েছে। আইন ও সালিশ কেন্দ্রের পক্ষে অ্যাডভোকেট সৈয়দা নাসরিন এ আবেদন দায়ের করেন।

গত ১৯ আগস্ট রাজধানীর বনানী থানায় দায়ের করা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলায় পরীমণির তৃতীয় দফা রিমান্ড মঞ্জুর করেন আদালত। সিআইডির আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত পরীমণির একদিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে পরীমণিকে প্রথম দফায় চার দিন ও দ্বিতীয় দফায় দুদিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে সিআইডি।

গত ৪ আগস্ট পরীমণিকে গ্রেফতার করে র‍্যাব। তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করেন র‍্যাব ১-এর কর্মকর্তা মো. মজিবর রহমান।

এদিকে, গত ২৬ আগস্ট হাইকোর্ট পরীমণিকে জামিন না দিয়ে তার আবেদন শুনানি প্রশ্নে রুল জারি করেন। রুলে রাজধানীর বনানী থানায় দায়ের করা মাদক মামলায় চিত্রনায়িকা পরীমণির জামিন আবেদন আদেশ পাওয়ার দুই দিনের মধ্যে নিষ্পত্তি করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

এছাড়া, পরীমণির জামিন আবেদন শুনানির জন্য ১৩ সেপ্টেম্বর নির্ধারণ করে নিম্ন আদালতের আদেশ কেন বাতিল করা হবে না তাও জানতে চাওয়া হয়। হাইকোর্টের আদেশের আলোকে গত ৩১ আগস্ট পরীমণিকে জামিন দেন বিচারিক আদালত। ১ সেপ্টেম্বর পরীমণি কারাগার থেকে মুক্তি পান।


আপনার মূল্যবান মতামত দিন:


  1. শেরপুরে 'বাংলাদেশের জীববৈচিত্র ও পরিবেশ রক্ষায় কুতথ্য প্রতিরোধের অপরিহার্যতা' শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত
    শেরপুরে 'বাংলাদেশের জীববৈচিত্র ও পরিবেশ রক্ষায় কুতথ্য প্রতিরোধের অপরিহার্যতা' শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত
  1. সড়ক দুর্ঘটনায় নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ নিহত ৩
    সড়ক দুর্ঘটনায় নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ নিহত ৩
  1. ফরিদপুরের আলফাডাঙ্গায় ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড  ২২ টি গ্রাম
    ফরিদপুরের আলফাডাঙ্গায় ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড  ২২ টি গ্রাম
  1. যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশির মৃত্যু
    যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশির মৃত্যু
  1. বাসায় মেডিকেল টিমের তত্বাবধানে খালেদা জিয়া
    বাসায় মেডিকেল টিমের তত্বাবধানে খালেদা জিয়া
  1. শেরপুরে রৌহা ইউপি চেয়ারম্যান সোহেলের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ
    শেরপুরে রৌহা ইউপি চেয়ারম্যান সোহেলের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ
  1. মসজিদে হেফজখানার ছাত্রদের নিয়ে ইফতার  করলেন  ছাত্রলীগের সভাপতি রিয়ান
    মসজিদে হেফজখানার ছাত্রদের নিয়ে ইফতার  করলেন  ছাত্রলীগের সভাপতি রিয়ান
  1. মেট্রোরেলের ৫২ শতাংশ যাত্রী র‍্যাপিড বা এমআরটি পাস ব্যবহার করছেন
    মেট্রোরেলের ৫২ শতাংশ যাত্রী র‍্যাপিড বা এমআরটি পাস ব্যবহার করছেন
  1. নয় বছর পর ঢাকা-ইতালী বিমানের ফ্লাইট চালু
    নয় বছর পর ঢাকা-ইতালী বিমানের ফ্লাইট চালু
  1. স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানালেন ব্লিংকেন
    স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানালেন ব্লিংকেন