কপোতাক্ষ গিলে খাচ্ছে কাটাখাল বঙ্গবন্ধু পার্ক!

শাহ জামাল শিশির, ঝিকরগাছা | ২২ আগষ্ট ২০২২, ১০:২৪

সংগৃহীত

যশোরের ঝিকরগাছায় পৌর শহরের কাটাখাল বঙ্গবন্ধু পার্কটি এখন অস্তিত্ব সংকটে ভুগছে। দৃষ্টিনন্দন এই পার্কটির পাড় ভেঙে এখন কপোতাক্ষে বিলীন হয়ে যাচ্ছে। ইতোমধ্যে পার্কটির একাংশ কপোতাক্ষ নদের মধ্যে ভেঙে পড়ায় ভয়ে এখন আর কেও পার্কে যেতে চায়না। ফলে পৌরসভার মধ্যে একমাত্র খোলাস্থান হওয়া স্বত্তেও মানুষ এখন এই পার্কের সুবিধা পাচ্ছেনা।

মহাকবি মাইকেল মধুসূদন দত্তের স্মৃতি বিজড়িত, একসময়ের খরস্রোতা কপোতাক্ষ নদ এখন মৃতপ্রায়। ভরা বর্ষামৌসুমেও নদে পর্যাপ্ত পানি থাকেনা। কচুরিপনায় কপোতাক্ষের সৌন্দর্য গ্রাস করেছে। স্থানীয়দের অভিযোগ, এমন নদের পাড়ে গড়ে ওঠা বঙ্গবন্ধু পার্কটি শুধুমাত্র সঠিক রক্ষনাবেক্ষনের অভাবে বিলীন হতে বসেছে।

জানা যায়, ঝিকরগাছা পৌর সদরের কাটাখালে দুই পাশের স্লুইসগেটের মাঝখানে কপোতাক্ষ নদের তীরে দাঁড়িয়ে থাকা বটগাছ ঘিরে গড়ে তোলা হয় বঙ্গবন্ধু পৌর পার্ক। পার্কটির মুল স্থাপনা গড়ে তোলে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। এক যুগ আগে পৌরসভা কর্তৃপক্ষ স্থানটি 'বঙ্গবন্ধু পৌর পার্ক' হিসেবে ঘোষণা দেয়। সে সময় স্লুইসগেট গেটের দুই পাশ ও বটগাছের গোড়া গোলাকৃতি করে কংক্রিটের ওপর স্টিলের পাইপ দিয়ে দৃষ্টি নন্দন করে পৌর কর্তৃপক্ষ। এছাড়া কংক্রিট দিয়ে মানুষের বসার জায়গা তৈরী করা হয়। আশেপাশে আর কোনো খোলা জায়গা না থাকায় পার্কটিতে প্রতিদিন বিকেলে এবং ছুটির দিনে সারা দিন মানুষের সমাগম থাকে।

গত বছর সেপ্টেম্বর মাসের দিকে বটগাছের গোড়ার পশ্চিমাংশ ভেঙে নদে পড়ে যায়। ভাঙনের আতংকে তারপর থেকেই পার্কটিতে সেভাবে মানুষের আনাগোনা দেখা যায়না। ভাঙনের বছর পার হলেও কর্তৃপক্ষের কোন উদ্যোগ চোখে পড়েনি। পৌর কর্তৃপক্ষ আর পানি উন্নয়ন বোর্ড কেওই ভাঙন রোধে কিংবা পার্কটি সংস্কারে কোন কাজ করেনি।

ঝিকরগাছার পৌর মেয়র মোস্তফা আনোয়ার পাশা জামাল জানান, বঙ্গবন্ধু পার্কটির মূল স্থাপনা গড়ে তুলেছিল পানি উন্নয়ন বোর্ড। পৌর কর্তৃপক্ষ সেই পার্কে বিভিন্ন কাজ করে দৃষ্টিনন্দন হিসেবে গড়ে তোলে৷ পার্কটি ভাঙনের কবলে পড়লে পানি উন্নয়ন বোর্ডকে সংস্কারের জন্য চিঠি দেয়া হয়। চিঠিতে স্লুইসগেট নষ্ট হওয়ার কথাও উল্লেখ করা হয়। কর্তৃপক্ষ স্লুইসগেট মেরামত করে দিলেও পার্কটি সংস্কার করেনি। যদি তারা কোন পদক্ষেপ না নেয় তাহলে পৌরসভার পক্ষ থেকে সংস্কার করা হবে।


আপনার মূল্যবান মতামত দিন: