জাইকা তহবিলের ঋণ পাওয়ার শর্ত ছাড়

সময় ট্রিবিউন | ১২ সেপ্টেম্বর ২০২২ ২২:১৪

সংগৃহীত সংগৃহীত

জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকার অর্থায়নে পরিচালিত টু-স্টেপ লোন (টিএসএল) তহবিল থেকে ঋণ পাওয়ার শর্ত ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
 
সোমবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, যেসব কোম্পানি গত বছর জাপানে এক লাখ ডলার পরিমাণের পণ্য রপ্তানি করেছে তারা ৫ শতাংশ সুদ হারে ঋণ পাবে। আগে এই পরিমাণ ছিল ১০ লাখ ডলার। একইভাবে বাংলাদেশে অবস্থিত যেসব জাপানি কোম্পানি গত এক বছরে বাংলাদেশে এক লাখ ডলার বিনিয়োগ করেছে তারাও ৫ শতাংশ সুদে ঋণ পাবে। এই বিনিয়োগের পরিমাণ আগে ছিল ১০ লাখ ডলার। জাইকার অর্থায়নে ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রজেক্ট (এফডিআইপিপি) তহবিলের আওতায় কেবল জাপানে রপ্তানিকারক কোম্পানিগুলোর এ সুবিধা পাবে।

বাংলাদেশে জাপানি বিনিয়োগ উৎসাহিত করতে ২০১৭ সালে ৭০৩ কোটি জাপানি ইয়েন (৪৬১ কোটি টাকা) নিয়ে এই তহবিলের যাত্রা শুরু হয়। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে পরিচালিত টু-স্টেপ লোন (টিএসএল) তহবিল থেকে শুধুমাত্র শতভাগ জাপানি প্রতিষ্ঠান, জাপান-বাংলাদেশের যৌথ উদ্যোগে পরিচালিত প্রতিষ্ঠান ও জাপানে উল্লেখযোগ্য পরিমাণ রপ্তানি করে এমন বাংলাদেশি প্রতিষ্ঠান ঋণ নেওয়ার সুযোগ পেয়ে থাকে।

বাংলাদেশ সরকারকে শূন্য দশমিক শূন্য ১ শতাংশ সুদে এ তহবিল দিয়েছে জাইকা। এখান থেকে বাংলাদেশ ব্যাংক চুক্তিবদ্ধ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে ১ দশমিক ৫ শতাংশ সুদে অর্থায়ন করে। আর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো গ্রাহককে সর্বোচ্চ ৫ শতাংশ সুদে ঋণ দেয়।



আপনার মূল্যবান মতামত দিন: