নিরাপদ ক্যাম্পাসের দাবি রাবি শিক্ষার্থীদের

রাবি প্রতিনিধি | ৫ জানুয়ারী ২০২২, ০৫:৪৬

ছবিঃ সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসনের কাছে নিরাপদ ক্যাম্পাসের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার ক্যাম্পাসে এক মানববন্ধন থেকে এ দাবি জানান তারা।

গতকাল সোমবার রাতে উপাচার্যের বাসভবনের সামনে থেকে উম্মে সালমা বৃষ্টি নামে চারুকলা অনুষদের এক শিক্ষার্থীর ব্যাগ ছিনতাইয়ের ঘটনা ঘটে। এর আগে, গত ৩১ডিসেম্বর মাইশা জান্নাত নামের এক শিক্ষার্থী একই স্থানে ব্যাগ ছিনতাইয়ের শিকার হয়েছিলেন। এর প্রতিবাদে আজ দুপুর ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থী আমান উল্লাহ বলেন, যদি এই ছিনতাইয়ের ঘটনা বন্ধ না করা যায়, তবে ছিনতাইকারীরা আরও উৎসাহিত হবে। এই ঘটনাগুলোর যেন পুনরাবৃত্তি না হয় তা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিশ্চিত করতে হবে। প্রক্টরিয়াল বডির দায়িত্ব হলো বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ‌ ও আশেপাশের শিক্ষার্থীরা যেন নিরাপদ থাকে তা নিশ্চিত করা।

মানববন্ধনে গ্ৰাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের শিক্ষার্থী মিথুন চন্দ্র মহন্ত বলেন, প্রতিদিন ক্যাম্পাসে একটা দুইটা ছিনতাই হচ্ছে। অথচ প্রশাসন, পুলিশ নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে। ক্যাম্পাসে এতগুলো পুলিশ ফাঁড়ি। প্রত্যেকটা গেটে একটা করে পুলিশ ফাঁড়ি রয়েছে। ভিসির বাসভবনের সামনে নিরাপত্তা ব্যবস্থা সবথেকে ভালো কিন্তু সেখান থেকেই একজন শিক্ষার্থীর ব্যাগ ছিনতাই হচ্ছে। তাহলে এ নিরাপত্তা কিসের জন্য।

এসময় রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর বলেন, একের পর এক ক্যাম্পাসে ছিনতাইয়ের ঘটনা ঘটছে। শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য বিশ্ববিদ্যালয়ের অলিতে-গলিতে সিসিটিভি লাগানো হয়েছে। প্রক্টরিয়াল টিম রয়েছে। পুলিশ মোতায়েন করা হয়েছে। কিন্তু এই সিসিটিভি, প্রক্টরিয়াল বডি, পুলিশ শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ। এতকিছু থাকা সত্ত্বেও তারা একজন ছিনতাইকারীকে ধরতে পারছে না। অবিলম্বে ছিনতাই হওয়া জিনিসপত্র উদ্ধার ও নিরাপদ ক্যাম্পাসের দাবি জানান তিনি।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মাহমুদ সাকীর সঞ্চালনায় মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


আপনার মূল্যবান মতামত দিন: