একগুচ্ছ ছাত্রবান্ধব কর্মসূচি নিয়ে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে ছাত্রলীগ

সময় ট্রিবিউন | ৩ জানুয়ারী ২০২৩ ১৮:৫৪

ছবিঃ সংগৃহীত ছবিঃ সংগৃহীত

'ডিজিটাল বাংলাদেশ দৃশ্যমান, লক্ষ্য এবার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ' প্রতিপাদ্যকে উপজীব্য করে সংগঠনের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে বাংলাদেশ ছাত্রলীগ। এ উপলক্ষে বছরব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

আগামীকাল ৪ জানুয়ারি দেশের সবচেয়ে বৃহৎ ও ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ ৭৫ বছর পেরিয়ে ৭৬ এ পা রাখবে। গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭৫ বছরে বাংলাদেশ ছাত্রলীগ দেশের সকল ক্রান্তিকালে রাজপথের সন্মুখযোদ্ধা হিসেবে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

সময়ের প্রয়োজনে রাজপথে আন্দোলন সংগ্রামের পাশাপাশি এবার সময়ের প্রয়োজনে নতুন যুগের সাথে তাল মিলিয়ে স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করবে বাংলাদেশ ছাত্রলীগ। সে আলোকেই এবার বছরব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে ছাত্রলীগ।

কর্মসূচিতে এবার গুরুত্ব পেয়েছে দেশের প্রতিটি অঞ্চলে ছাত্রলীগের সবচেয়ে ক্ষুদ্রতম ইউনিট 'ওয়ার্ড' গুলোতেও পতিত ও অনাবাদি জমিতে শাকসবজি, ফলমূল ও মাছ চাষ এবং গবাদিপশু লালনপালন যা বর্তমানের সংকটকালীন পৃথিবীতে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে খুবই গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন অনুষ্ঠানে এ ব্যপারে সবাইকে সচেতন ও পতিত জমিতে খাদ্য উৎপাদনে উদ্বুদ্ধ করে যাচ্ছেন।

এছাড়াও, নতুন নতুন উদ্যোক্তা তৈরি ও স্টার্ট আপ- এ তরুণ সমাজকে উদ্বুদ্ধ করতে ছাত্রলীগ 'স্মার্ট বাংলাদেশ আইডিয়া কনটেস্ট' আয়োজন করবে। কম্পিউটার প্রোগ্রামিং এ দক্ষ করে তুলতেও তরুণদের নিয়ে কাজ করবে বাংলাদেশ ছাত্রলীগ।

স্মার্ট বাংলাদেশ এবং স্মার্ট ক্যাম্পাস এর উপরে আন্তর্জাতিক একাডেমিক কনফারেন্স আয়োজন করবে ছাত্রলীগ যাতে করে পৃথিবীর বিভিন্ন দেশের শিক্ষার্থীদের মাঝে একটা কালচার এবং মেধাচর্চার বিনিময় ও সমন্বয় ঘটে।

এছারাও, দেশের প্রতিটি সাংগঠনিক ইউনিটে লাইব্রেরী প্রতিষ্ঠা করবে ছাত্রলীগ যাতে ছাত্রলীগের নেতাকর্মী ছাড়াও সাধারণ শিক্ষার্থীরা পড়াশোনার সাথে সম্পৃক্ত থেকে এবং যথাযথ জ্ঞানচর্চার মাধ্যমে দক্ষ মানব সম্পদ হিসেবে নিজেকে গড়ে তুলতে পারে। দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের মেধাবী ও পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের সাথে চা চক্রের মাধ্যমে তরুণদের সাথে যোগাযোগ স্থাপন ও মতামত আদানপ্রদান করতেও কাজ করবে বাংলাদেশ।

উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের সাথে নিয়ে দেশব্যাপী বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে স্মার্ট বাংলাদেশের প্রাসঙ্গিকতা শীর্ষক প্রতিযোগিতা আয়োজন ও স্থায়ীভাবে 'স্মার্ট ইয়্যূথ ক্যাম্প' আয়োজন করবে বাংলাদেশ ছাত্রলীগ।

বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মেধা বিনিময় ও মেধা চর্চায় সম্পৃক্ত রাখতে 'ডেভেলপমেন্ট কুইজ' আয়োজনও স্থান পেয়েছে ছাত্রলীগের এবারের বছরব্যাপী কর্মসূচিতে।

ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে নিয়োমিত আয়োজন শোভাযাত্রা, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও শিক্ষা উপকরণ বিতরণ ছাড়া আরও থাকবে শেখ হাসিনা সরকারের বিভিন্ন উন্নয়ন নিয়ে শর্ট ফিল্ম প্রতিযোগিতা আয়োজন, নারী উন্নয়ন ও ক্ষমতায়ন নিয়ে কর্মসূচি, স্মার্ট বাংলাদেশ অলিম্পিয়াডসহ আরও বেশ কিছু কনটেস্ট নিয়ে কাজ করবে বাংলাদেশ ছাত্রলীগ।



আপনার মূল্যবান মতামত দিন: