আজ বাংলা একাডেমির ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী

সময় ট্রিবিউন | ৪ ডিসেম্বর ২০২১, ০৪:৩৬

বাংলা একাডেমি-ফাইল ছবি

বাংলা ভাষা ও সাহিত্যের চর্চা ও গবেষণার প্রতিষ্ঠান বাংলা একাডেমির ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে ১৯৫৫ সালের ৩ ডিসেম্বর (১৭ অগ্রহায়ণ, ১৩৬২ বঙ্গাব্দ) প্রতিষ্ঠিত হয় বাংলা একাডেমি।

বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের প্রয়াণে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন স্থগিত করা হয়েছে। আজ প্রতিষ্ঠাবার্ষিকী বক্তৃতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। প্রতিষ্ঠাবার্ষিকী বক্তৃতা এবং সাংস্কৃতিক আয়োজন আগামী ৭ ডিসেম্বর মঙ্গলবার অনুষ্ঠিত হবে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার ৮টা ৩০ মিনিটে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে মহান ভাষা আন্দোলনের অমর শহিদদের স্মৃতির প্রতি এবং ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

দিনটি স্মরণে বাংলা একাডেমির স্বপ্নদ্রষ্টা ড. মুহম্মদ শহীদুল্লাহর সমাধি, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিসৌধ এবং আজিমপুর কবরস্থানে বাংলা একাডেমির প্রয়াত দুই সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ও জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম এবং প্রয়াত মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।


আপনার মূল্যবান মতামত দিন: