জাতীয় গ্রিডে যোগ হলো ৫০ লাখ ঘনফুট গ্যাস

সময় ট্রিবিউন | ৪ সেপ্টেম্বর ২০২১, ১৭:৫৮

ছবি : ইন্টারনেট

সিলেটের হরিপুরের কূপ থেকে নতুন করে ৫০ লাখ ঘন ফুট গ্যাস জাতীয় গ্রিডে যোগ হয়েছে। এই গ্যাস জিটিসিএলের পাইপলাইনে সরবরাহ শুরু হয়েছে।

শুক্রবার কেরানীগঞ্জে তিতাস গ্যাসের ২০ ইঞ্চি পাইপলাইনের নির্মাণকাজ উদ্বোধনকালে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ তথ্য জানিয়েছেন।

প্রতিমন্ত্রী বলেন, গতবছরের ১০ ফেব্রুয়ারি আমরা এর খনন কাজ সম্পন্ন করেছিলাম। এই খনন কাজ করার পরবর্তী সময় আমরা বাকি কাজ সম্পন্ন করে আজ থেকে ৫০ লাখ ঘন ফুট গ্যাস জাতীয় গ্রিডে পেতে যাচ্ছি, এটি নিঃসন্দেহে একটি সুখবর।

জ্বালানি বিভাগ জানিয়েছে, হরিপুর গ্যাসক্ষেত্রের পুরোনো কূপে ওয়ার্ক ওভারের মাধ্যমে এক হাজার ৮৯৮ মিটার গভীরে এই গ্যাস স্তরের সন্ধান মিলেছে। এই কূপে আরও তিনটি স্তর থেকে গ্যাস তোলা যাবে। কূপের ওয়ার্কওভার কাজ হয় গত বছরের ১ অক্টেবর থেকে ১ জানুয়ারি পর্যন্ত। সিলেটের এই গ্যাস কাঠামোতে ১৭০ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ রয়েছে। তিতাসের পানগাঁও ভাল্‌ভ স্টেশন থেকে কেরানীগঞ্জের বিসিক শিল্পনগরে ২০ কিলোমিটার পাইপলাইন নির্মাণ করছে পাইপলাইন ইঞ্জিনিয়ার্স লিমিটেড। এতে ব্যয় হবে ৫০ কোটি টাকা। এখন পানগাঁও ভাল্‌ব স্টেশন থেকে ৮ ইঞ্চি গ্যাসলাইনের মাধ্যমে কেরানীগঞ্জের জিনজিরা এলাকায় শিল্প, বাণিজ্য, আবাসিক খাতে গ্যাস সরবরাহ করা হয়। তবে উচ্চতর ডায়ার গ্যাসলাইন না থাকায় পর্যাপ্ত গ্যাস সরবরাহ করা সম্ভব হয় না।


আপনার মূল্যবান মতামত দিন: