দুই-এক সপ্তাহের মধ্যে করোনা পরিস্থিতি আরও খারাপের আশঙ্কা

সময় ট্রিবিউন | ৭ এপ্রিল ২০২১, ২২:৫২

ছবিঃ সংগৃহীত

দেশের করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা আবারও বাড়ছে। লকডাউনের দ্বিতীয় দিনে অর্থাৎ মঙ্গলবার (৬ এপ্রিল) দেশে রেকর্ড সংখ্যক মানুষের শরীরে (৭ হাজার ২১৩) এ ভাইরাসের সংক্রমণ শানাক্ত হয়েছে। যা এ পর্যন্ত দেশে একদিনে সর্বোচ্চ শনাক্ত।

এমন প্রেক্ষাপটে বিশেষজ্ঞরা বলছেন, আগামী দুই থেকে তিন সপ্তাহ দেশের করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি এখনকার তুলনায় আরো খারাপ হবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে দরকার মাস্ক পরা, স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করা ও লকডাউন কঠোর করা।

এ সম্পর্কে প্রথিতযশা ভাইরোলজিস্ট প্রফেসর ডা. নজরুল ইসলাম বলেন, গত এক বছরে আমাদের যে অ্যান্টিবডি তৈরি হয়েছে তা করোনাভাইরাসের নতুন স্ট্রেইনের বিরুদ্ধে কার্যকর নয়। নতুন স্ট্রেইনের কারণে দ্রুত সংক্রমণ বাড়ছে। এরইমধ্যে বেশকিছু আন্দোলন ও জনসমাগমের ঘটনা ঘটেছে। সংক্রমণ পরিস্থিতি এখন ঊর্ধ্বমুখী। আগামী ২০ থেকে ২১ তারিখের দিকে সংক্রমণ পরিস্থিতি আরো খারাপ হতে পারে।

পরিস্থিতি বিবেচনায় একই শঙ্কা প্রকাশ করেছেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের ভাইরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. নুসরাত সুলতানা।

তিনি বলেন, আমরা যতটুকু ধারণা করতে পারছি- তাতে মনে হচ্ছে এখন যে হারে সংক্রমণ বাড়ছে সেটি আরো দুই থেকে তিন সপ্তাহে বাড়তির দিকে থাকবে। মেডিকেল অ্যাডমিশন টেস্টের বিপুল জনসমাগমের কারণে সংক্রমণ বাড়ার ফল আমরা আর কিছু দিনের মধ্যেই পাবো। এখন আবার বিভিন্ন ধরণের আন্দোলন হচ্ছে সেসব কারণেও সংক্রমণ বাড়বে। সংক্রমণ বাড়লে আগামী কয়েক সপ্তাহের মধ্যে মৃতের সংখ্যাও বেড়ে যাবে।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ কমাতে দেশে লকডাউন চলছে। কিন্তু বাংলাদেশে বৈজ্ঞানিক উপায়ে লকডাউন পালন করা হচ্ছে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সাবেক আঞ্চলিক উপদেষ্টা অধ্যাপক ডা. মুজাহেরুল হক বলেন, সরকার কর্তৃক প্রয়োগ করা সাত দিনের এ নিষেধাজ্ঞা লকডাউনের নীতি ও সংজ্ঞার সাথে মেলে না। এটি একটি অবৈজ্ঞানিক, অপরিকল্পিত এবং অর্থহীন লকডাউন। এটি ভাইরাস সংক্রমণ রোধে জাতির সাফল্য অর্জনে কোন সহায়তা করবে না।

ডা. মুজাহেরুল হক বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে লকডাউন একটি বৈজ্ঞানিক পদ্ধতি। লকডাউন মানে হলো হাসপাতাল, ওষুধের দোকান, অ্যাম্বুলেন্স ছাড়া সবকিছু বন্ধ থাকবে। আর মানুষের খাবারের জন্য এলাকার ছোট ছোট সবজি বা মাছের দোকান দুই এক ঘণ্টার জন্য খোলা থাকবে। কিন্তু আমাদের তো সেটি হচ্ছে না। সবকিছু খুলে রেখে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এর সুফল সরকার বা জনগণ কেউ পাবে না'।

হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের চেয়ারম্যান জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেনিন চৌধুরী বলেছেন, ভাইরাসের সংক্রমণকে কমিয়ে আনতে কমপক্ষে ১৪ দিনের সম্পূর্ণ একটি লকডাউন কার্যকর করা উচিত। মানবদেহে করোনাভাইরাসের ইনকিউবেশনের সময়সীমা ২ সপ্তাহ। তাই ভাইরাসের সংক্রমণ চক্র ৭ দিনের লকডাউন দিয়ে ভেঙে ফেলা সম্ভব না।

এদিকে করোনা মোকাবিলায় সরকারি নির্দেশনাসমূহ না মানলে সংক্রমণ ও মৃত্যু নিয়ন্ত্রণহীন হতে পারে বলে মঙ্গলবার মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। জাহিদ মালেক বলেন, এখন করোনা প্রতিরোধে রাজধানী ঢাকাসহ দেশের সর্বত্র সরকারি নির্দেশনা অনুযায়ী কাজ চলছে। অথচ দেশের কোথাও কোথাও লকডাউন তুলে নিতে আন্দোলন করা হচ্ছে। এই মুহুর্তে সরকারের লকডাউন ব্যবস্থা জরুরি ছিল তাই সরকার দিয়েছে। এখন এসব সরকারি নির্দেশনা মেনে না চললে আগামীতে করোনায় সংক্রমণ ও মৃত্যু উভয়ই নিয়ন্ত্রণহীন হতে পারে।

হাসপাতালের বেড সংখ্যা যতই বৃদ্ধি করা হোক মানুষ যদি স্বাস্থ্যবিধি না মেনে চলে তাহলে কোন কিছুতেই করোনা নিয়ন্ত্রণে আসবে না বলেও উল্লেখ করেন মন্ত্রী।


আপনার মূল্যবান মতামত দিন: