মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়তে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

সময় ট্রিবিউন | ২৬ জুন ২০২১, ২০:৩৬

ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, মাদকের কারণে বাংলাদেশ চরম হুমকির মুখে পড়েছে। আমাদের দেশে মাদক উৎপাদন হয় না। পার্শ্ববর্তী দেশগুলো থেকে পাচার হয়ে মাদক ঢুকছে।

কিছু কুচক্রি দেশে মাদকের বাজার তৈরি ও বিস্তারের পায়তারা করে আসছে। এসব কুচক্রিদের বিরুদ্ধে দুর্বার সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

শনিবার (২৬ জুন) দুপুর ১২টার দিকে ‘মাদকদ্রব্যের অপব্যববহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস’-২০২১ উদযাপন উপলক্ষে অনলাইন জুমে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

অনলাইন জুম মিটিংয়ে এ অনুষ্ঠানের আয়োজন করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, আমাদের দেশে মাদক উৎপাদন হয় না। পার্শ্ববর্তী দেশগুলো থেকে পাচার হয়ে মাদক ঢুকছে। কিছু কুচক্রি মহল দেশে মাদকের বাজার তৈরি ও বিস্তারের পায়তারা করে আসছে। এই মাদকের পাচার রোধে পার্শ্ববর্তী দেশ ভারত ও মিয়ানমারের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি করা হয়েছে। এই কুচক্রিদের বিরুদ্ধে সমাজের সর্বস্তরের মানুষকে সঙ্গে নিয়ে দুর্বার সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

তিনি বলেন, মাদক একটি ভয়াবহ নেশা যার মাধ্যমে সমাজের তরুণ ও যুবকরা ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে। মাদককে নির্মূল করতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসতে হবে। শুরু সরকার বা প্রশাসনের একার পক্ষে এই লড়াই করা সম্ভব নয়।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মোহাম্মদ আহছানুল জব্বার বলেন, আমরা মাদকের পাচার রোধে কাজ করছি। এছাড়াও মাদকের চাহিদা এবং চাহিদা কীভাবে কমিয়ে আনা যায় সে বিষয়ে আমাদের অধিদফতর কাজ করছে। তবে সমাজ থেকে মাদকনির্মূল করতে হলে সবস্তরের মানুষের সহযোগিতা প্রয়োজন। এছাড়াও পরিবারকে মাদকের বিরুদ্ধে বিভিন্ন কুফল সন্তানদের কাছে তুলে ধরতে হবে।



আপনার মূল্যবান মতামত দিন: