ভাষা আন্দোলনের চেতনাকে ধারণ করে এগিয়ে যেতে হবে : ডেপুটি স্পিকার

বেড়া-সাঁথিয়া (পাবনা) প্রতিনিধি | ১৮ ফেব্রুয়ারী ২০২৪, ১৮:৩৮

ভাষা আন্দোলনের চেতনাকে ধারণ করে এগিয়ে যেতে হবে : ডেপুটি স্পিকার

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ অ্যাডভোকেট শামসুল হক টুকু এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষা আন্দোলনের মাধ্যমে বাঙালি জাতিকে জাতীয়তাবাদের চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন। তিনি নিজে দুইবার ফাঁসির মুখোমুখি হয়েও নিজেদের অধিকার আদায়ে পরাজিত শাসক গোষ্ঠীর নিকট নত স্বীকার করেননি। ভাষা আন্দোলনের চেতনাকে ধারণ করে আমাদের এগিয়ে যেতে হবে।

এই ভাষার মাসেই আগরতলা মামলায় শাসক গোষ্ঠীর প্রহসনের বিচারের মধ্য দিয়ে বঙ্গবন্ধুকে যখন হত্যা করার পরিকল্পনা গ্রহণ করেছিলো তখন ১৯৬৯ সালের গণ অভ্যূত্থান ঘটে। ১৫ই ফেব্রুয়ারিতে কুর্মিটোলা ক‌্যান্টনমেন্টে বঙ্গবন্ধুকে হত্যার উদ্দেশ্যে গুলি করা হলে সেই গুলি সার্জেন্ট জহুরুল হকের বুকে লাগলে তিনি নিহত হন। এই সংবাদ ছড়িয়ে পড়ার পর সারা দেশের মানুষ বিক্ষোভে ফেটে পড়ে, ছাত্র-জনতা রাস্তায় বেড়িয়ে আসে এবং ‘সার্জেন্ট জহুরুল হকের হত‌্যার বদলা নেবো, শেখ মুজিবকে মুক্ত করবো’ স্লোগানে স্লোগানে মুখরিত আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয়।

তিনি আরও বলেন, আন্দোলনের ধারাবাহিকতায় ১৮ ফেব্রুয়ারি সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে শাসক গোষ্ঠীর আধা সামরিক বাহিনীর উপর্যপুরি গুলি ও বেয়োনেটের আঘাতে ড. শামসুজ্জোহা শহীদ হন। ড. জোহার রক্তের ফলে জনতার রোষাণলে পরে ফেব্রুয়ারি মাসের ২১ তারিখেই পাকিস্তান শাসক গোষ্ঠী আগরতলা মামলার সকল আসামীকে নিঃশর্ত মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল। ২২ ফেব্রুয়ারি জাতির পিতাকে কারাগার থেকে মুক্তি দিতে বাধ‌্য হয় এবং ২৩ ফেব্রুয়ারি সোহরাওয়ার্দী উদ‌্যানে ছাত্র সংগ্রাম পরিষদ কর্তৃক আয়োজিত লক্ষ লক্ষ মানুষের উপস্থিতিতে ‘বঙ্গবন্ধু’ উপাধীতে ভূষিত করা হয় ।

রোববার (১৮ফেব্রুয়ারী) বিকেলে সাঁথিয়া উপজেলা পরিষদের স্বাধীনতা সোপান(মুক্তম ) চত্বরে উপজেলা শিল্পকলা একাডেমি এবং সাহিত্য-সংস্কৃতি ও আবৃত্তি সংসদ এর উদ্যোগে আয়োজিত অমর একুশে বইমেলা-২০২৪ এ প্রধান অতিথি হিসেবে ডেপুটি স্পীকার এসব কথা বলেন।

সাঁথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আলপনা ইয়াসমিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শাহ আজম। অনুষ্ঠানে সাঁথিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা অলোক কুমার পালের স ালনায় স্বাগত বক্তব্য দেন,বীর মুক্তিযোদ্ধা শামসুল হক টুকু কলেজের অধ্যক্ষ এবং সাহিত্য-সংস্কৃতি ও আবৃত্তি সংসদ এর সভাপতি আব্দুদ দাইন সরকার। এ সময় উপস্থিত ছিলেন সাঁথিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান আলী খান, পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চু,উপজেলা ভাইচ চেয়ারম্যান সোহেল রানা খোকন, সেলিমা সুলতানা শিলা,আ’লীগ নেতা রবিউল করিম হিরু,প্রেসক্লাবের সভাপতি মানিক মিয়া রানা, সাহিত্য-সংস্কৃতি ও আবৃত্তি সংসদ এর সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন,উপজেলা প্রশাসনের কর্মকর্তা,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী,সূধীজন ও গণমাধ্যমকর্মীগণ। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শাহ আজম বলেন, বই মানুষের মনের মধ্যে প্রদীপের মত জ্ঞানের আলো জালিয়ে দেয়। বই অতীত ও বর্তমানের মধ্যে সেতু বন্ধন রচনা করে। উল্লেখ্য, বই মেলা ১৮ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত তিন দিন ব্যাপি চলবে।

এর আগে উপজেলা পরিষদের অর্থায়নে স্থানীয় সরকার প্রকৌশলীর সার্বিক তত্ত্বাবধানে পৌরসভাধীন বোয়াইলমারী-চোমরপুর গ্রামের মাঝামাঝি মাঠের মধ্যে নির্মাণাধীন বীর মুক্তিযোদ্ধা শামসুল হক টুকু কলেজের চার তলা ভবনের বেস ঢালাই কাজের শুভ উদ্বোধন করেন ডেপুটি স্পিকার।এ সময় উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন, সাঁথিয়া পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চু,উপজেলা প্রকৌশলী শহিদুল্লাহ,বিশিষ্ট সমাজ সেবক ও অত্র কলেজ প্রতিষ্ঠায় প্রধান উদ্যোক্তা ডাক্তার নূরে আলম সিদ্দিকি,ব্যাংকার মঞ্জুরুল হক, প্রেস ক্লাব সভাপতি মানিক মিয়া রানাসহ স্থানীয় গণ্যমান ব্যক্তিবর্গ।


আপনার মূল্যবান মতামত দিন: