খাদ্য সহায়তা চেয়ে জরিমানা দেয়া সেই বৃদ্ধ ফেরত পাবেন পুরো টাকা

সময় ট্রিবিউন | ২৪ মে ২০২১, ০৬:১০

জরিমানা দেওয়া সেই বৃদ্ধ

৩৩৩ এ ফোন দিয়ে খাদ্য সহায়তার পরিবর্তে জরিমানা দেয়া সেই বৃদ্ধ আসলেই অসহায় বলে জানা গেছে। অভিযোগের যাচাই বাছাই না করেই অভাব অনটনে থাকা বৃদ্ধকে ত্রাণ দিতে বাধ্য করা সেই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ত্রাণের সব টাকা ফেরত দিতে নির্দেশ দিয়েছেন নারায়নগঞ্জ জেলা প্রশাসক। 

রবিবার (২৩ মে) ডিসি মুস্তাইন বিল্লাহ গণমাধ্যমকে বলেন, ‘ওই ব্যবসায়ী বাড়ির মালিক নন। বিষয়টি আমরা জেনেছি। এ বিষয়টি যাচাই-বাছাই করার সিদ্ধান্ত হয়েছে। একই সাথে ফরিদ উদ্দিন আহমেদকে ৬৫ হাজার টাকা ফেরত দেয়ার জন্য ইউএনওকে জানানো হয়েছে।

সূত্রে জানা গেছে, গত ২০ মে নারায়ণগঞ্জ সদর উপজেলার কাশীপুর ইউনিয়নের দেওভোগ এলাকার ফরিদ আহমেদ খাদ্য সহায়তা চেয়ে ৩৩৩ নম্বরে ফোন করেন। বিষয়টি জানতে পেরে সেখানে হাজির হন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফা জহুরা। 

ঘটনাস্থলে গিয়ে তিনি জানতে পারেন ফোন দেয়া ফরিদ আহমেদ একটি চারতলা ভবনের মালিক। নিছক দুষ্টুমির ছলে ফোন করেন তিনি। এভাবে সরকারি শ্রম, সময় ও সহায়তার অপব্যবহারের চেষ্টা করায় জরিমানা হিসেবে তাকে ১০০ প্যাকেট খাদ্য সহায়তা দেওয়ার নির্দেশ দেন ইউএনও আরিফা জহুরা।

পরে কারাগারে যাওয়ার ভয়ে তিনি অলংকার বন্ধ রেখে সুদে টাকা এনে এবং ধারকর্জ করে শনিবার (২২ মে) ১০০ জনকে ত্রাণ বিতরণ করেন। সে সময় উপস্থিত ছিলেন ইউএনও আরিফা জহুরা।

তবে ওই বৃদ্ধ সম্পর্কে সঠিক তথ্য না জেনে কোন প্রকার যাচাই বাছাই ছাড়াই তাকে দ- দেয়ায় বিষয়টি স্থানীয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি করে। স্থানীয়রা প্রশ্ন রাখেন, একজন সরকারি কর্মকর্তা শোনা কথায় কিভাবে বিশ্বাসস করলেন? তবে ইউএনও’র দাবি বিষয়টি তিনি জানতেন না।

আর ত্রাণ বিতরণের পরপরই সামনে আসে আসল ঘটনা। খোঁজ নিয়ে জানা যায় ফরিদ আহমেদ আসলে চারতলা বাড়ির মালিক নন। তিনি যে বাসায় থাকেন, সেই বাসার একটি ছোট অংশের মালিক তিনি। তার গেঞ্জি কারখানা এক বছরের বেশি সময় ধরে বন্ধ। তিনি অন্য একটি কারখানায় কাজ নিয়েছিলেন। কিন্তু চোখের সমস্যায় সে কাজও করতে পারেন না। আয় বন্ধ হওয়ায় নিরুপায় হয়েই তিনি ফোনটি করেছিলেন।

এ ঘটনা জানার পর ১০০ জনকে ত্রাণ বিতরণের সব টাকা ফেরত পাচ্ছেন ফরিদ আহমেদ। এ তথ্য সাংবাদিকদের নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মুস্তাইন বিল্লাহ।



আপনার মূল্যবান মতামত দিন: