একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশন সমাপ্ত

সময় ট্রিবিউন | ২ নভেম্বর ২০২৩, ২১:১০

ফাইল ছবি

চলতি একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশনের সমাপ্ত হয়েছে।  বৃহস্পতিবার ২৫তম অধিবেশনের সমাপ্তি ভাষণ দেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদও সমাপনী বক্তব্য রাখেন। পরে অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের ঘোষণা পাঠ করার মাধ্যমে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী একাদশ জাতীয় সংসদের অধিবেশন পর্বের সমাপ্তি ঘোষণা দেন। তবে সংসদের মেয়াদ শেষ হবে আগামী ২৯ জানুয়ারি।

একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশনের সমাপ্তি দিনে বিল পাশে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। এদিন সর্বোচ্চ সংখ্যক সাতটি বিল পাশ হয়েছে। যা সংসদের ইতিহাসে রেকর্ড। মাত্র ৯ কার্যদিবসের এই অধিবেশনে ২৫টি বিল পাশ হয়।


এর আগে, ২৪তম অধিবেশনের ৯ কার্যদিবসে পাশ হয় ১৮টি বিল। একাদশ সংসদের ২৫তম ও শেষ অধিবেশন গত ২২ অক্টোবর শুরু হয়। শেষ দিন পর্যন্ত নয়টি কার্যদিবস অধিবেশন চলে। এর আগে গত ১৪ সেপ্টেম্বরে শেষ হওয়া ২৪তম অধিবেশন পর্যন্ত মোট কার্যদিবস ছিল ২৬৩। সে হিসাবে একাদশ সংসদ অধিবেশেনর কার্যদিবসের সংখ্যা হলো ২৭২টি। এর আগে দশম সংসদ ৪১০ কার্যদিবস ও নবম সংসদ ৪১৮ কার্যদিবস চলে। কার্যদিবস কম হলেও এবার সর্বোচ্চসংখ্যক ২৫টি অধিবেশন বসেছে।

সংসদ সচিবালয়ের তথ্যানুযায়ী, চলতি সংসদে রেকর্ডসংখ্যক অধিবেশন বসলেও তুলনামূলক কম সংখ্যক বিল পাশ হয়েছে। এই সংসদে ১৬৫টি বিল পাশ হয়েছে। এর আগে নবম সংসদে ২৭১টি ও দশম সংসদে ১৯৩টি বিল পাশ হয়েছিল। এই সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তরের জন্য এক হাজার ৩৩৬টি প্রশ্ন পাওয়া যায়। প্রধানমন্ত্রী ৫৬৬টি প্রশ্নের উত্তর দিয়েছেন। আর মন্ত্রী উত্তরদানের জন্য পাওয়া ৩০ হাজার ৬৪১টি প্রশ্নের মধ্যে ১৭ হাজার ৭৬২টি প্রশ্নের উত্তর দিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রীরা। এদিকে চলতি সংসদে রেকর্ডসংখ্যক ৩১ জন সদস্যের মৃত্যু হয়েছে। এমন দুঃখজনক ঘটনা অতীতের কোনো সংসদে ঘটেনি। বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বি মিয়া, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামসহ বরেণ্য সংসদ-সদস্যরা মৃত্যুবরণ করেছেন। এরমধ্যে ছয়জন মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। সর্বশেষ ২১ অক্টোবর পটুয়াখালী-১ আসনের সংসদ-সদস্য অ্যাডভোকেট মো. শাহজাহান মিয়া মৃত্যুবরণ করেন। যার ফলে সংসদ-সদস্যদের মৃত্যুজনিত কারণে উপনির্বাচনের বেলায়ও চলতি সংসদে রেকর্ড সৃষ্টি হয়েছে।


পুরো দুই বছরের মতো কোভিড মহামারির মধ্যে সীমিত পরিসরে চলার মধ্য দিয়ে এবারের সংসদ কেটেছে সাদামাটাভাবে। করোনার কারণে মাত্র দেড় ঘণ্টায় একটি অধিবেশন শেষ করা হয়েছে, যা ছিল দেশের ইতিহাসে সংক্ষিপ্ততম সংসদ অধিবেশন। সংবিধানিক বাধ্যবাধকতায় নিয়মিত বিরতিতেই সংসদ অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। অতীতের মতো ওয়াকআউট ও বিরোধী দলের সংসদ বর্জনও হয়নি। নিয়মতান্ত্রিকভাবে প্রয়োজনীয় আইন পাস হয়েছে এই সংসদে। এবারের সংসদে দুটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে ২০২০ সালের ৮ নভেম্বর বসে বিশেষ অধিবেশন। এই অধিবেশনে বঙ্গবন্ধুর জীবনের নানা দিক নিয়ে ভাষণ দেন তৎকালীন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংসদ সদস্যরাও বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা করেন। বঙ্গবন্ধুকে সম্মান জানাতে অধিবেশনে একটি সাধারণ প্রস্তাব গ্রহণ করা হয়। অধিবেশনটি ওই বছর মার্চে অনুষ্ঠানের কথা থাকলেও করোনার কারণে পরে হয়। পাশাপাশি জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ বছর এপ্রিলে বসে আরেকটি বিশেষ অধিবেশন।

উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর ২০১৯ সালের ৪ জানুয়ারি সরকার গঠন করে। ২০১৯ সালের ৩০ জানুয়ারি বসে সংসদের প্রথম অধিবেশন। সেই হিসেবে সংসদের মেয়াদ পূর্ণ হবে আগামী বছরের ২৯ জানুয়ারি। এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে হবে। ১ নভেম্বর থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৯০ দিনের কাউন্টডাউন শুরু হয়েছে।


আপনার মূল্যবান মতামত দিন: